ইউরোপ

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চল দখলের চেষ্টায় রুশ বাহিনী

কিয়েভ, ০৩ এপ্রিল – ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রুশ বাহিনী দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চল দখলের চেষ্টা করছে। তিনি বলেন, পূর্ব দিকে এবং ডনবাসে আমরা আমাদের প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করছি।

তিনি আরও বলেন, আমরা এ বিষয়ে সচেতন যে, শত্রুরা পূর্ব দিকে শক্তি বাড়ানোর চেষ্টা করছে। নতুন একটি ভিডিও বার্তায় এসব কথা বলেন জেলেনস্কি।

তিনি বলেন, রুশ সৈন্যদের লক্ষ্য কী? তারা ডনবাস এবং ইউক্রেনের দক্ষিণাঞ্চল দখল করতে চায়। কিন্তু আমাদের লক্ষ্য নিজেদের স্বাধীনতা, দেশ এবং জনগণকে রক্ষা করা।

সম্প্রতি ইউক্রেনের মারিউপুল শহরে লিথুনিয়ার চলচ্চিত্র পরিচালক মান্তাস কেদারাভিসিয়াস নিহত হয়েছেন। তার সহকর্মীরা জানিয়েছেন, অবরুদ্ধ ওই বন্দর নগরীতে দীর্ঘদিন ধরে একটি তথ্যচিত্র নিয়ে কাজ করছিলেন তিনি।

শনিবার তিনি নিহত হয়েছেন বলে রাশিয়ার চলচ্চিত্র পরিচালক ভিতালি মানস্কি নিশ্চিত করেছেন। সামাজিক মাধ্যম ফেসবুকের এক বার্তায় তিনি লিখেছেন, আমাদের বন্ধু লিথুনিয়ার তথ্যচিত্র লেখক মান্তাস কেদারাভিসিয়াস মারিউপোলে নিহত হয়েছেন।

অপরদিকে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা রাজধানী কিয়েভ থেকে ২০ কিলোমিটার দূরের একটি হাইওয়েতে চার নারীর নগ্ন দেহ উদ্ধার করেছে।

এক টুইট বার্তায়, কম্বলে মোড়া একটি স্তুূপের ছবি পোস্ট করা হয়েছে এবং বলা হচ্ছে যে, রাশিয়ার ‘বর্বর’রা রাস্তার পাশে মৃতদেহ পুড়িয়ে ফেলার চেষ্টা করেছে।

এদিকে ইউক্রেনের নিরাপত্তা বাহিনী রাশিয়ার সৈন্যদের কাছ থেকে বেশ কিছু এলাকা পুনরুদ্ধারের দাবি করেছে। রাজধানী কিয়েভের কাছে এরকম একটি পৌর শহরে গণকবর দিয়েছে ইউক্রেনের সেনারা।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৩ এপ্রিল ২০২২

Back to top button