ঢালিউড

জাতীয় চলচ্চিত্র দিবস আজ

ঢাকা, ০৩ এপ্রিল – আজ ৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের এই দিনে তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন।

এই দিনকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়। এরপর থেকে প্রত্যেক বছরই চলচ্চিত্র দিবস ঘিরে এফডিসি রঙিন হয়ে ওঠে।

চলচ্চিত্রাঙ্গনের মানুষেরা নানা আয়োজনে পালন করেন দিনটি। মাঝে দুই বছর করোনার কারণে সেইভাবে আয়োজন না করলেও এফডিসিতে সেই সময় স্বাস্থ্যবিধি মেনে সভা সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

প্রতি বছরই এফডিসিতে স্মরণিকা প্রকাশ, লাইভ টক শো, লালগালিচা সংবর্ধনা, মেলা, স্থিরচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, পুতুলনাচ, নাগরদোলা, বায়োস্কোপ ও সাংস্কৃতিক পরিবেশনা করা হয় চলচ্চিত্র দিবসে। চলচ্চিত্র প্রযোজক সমিতি, পরিচালক সমিতি, শিল্পী সমিতিসহ ঢাকাই সিনেমার সব সংগঠন মিলে একসঙ্গে উদযাপন করে দিবসটি। এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমিও দিবসটি উদযাপন করে।

এবার রমজান উপলক্ষে এতসব আয়োজন ছিল না। এফডিসির ব্যবস্থাপনা পরিচালক সকাল ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর একটি র‌্যালি শেষে জহির রায়হার প্রজেকশন হলে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

এম এস, ০৩ এপ্রিল

Back to top button