ইউরোপ

পুতিন-জেলেনস্কি শিগগিরই বৈঠকে বসতে পারেন

মস্কো, ০৩ এপ্রিল – রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শিগগিরই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করতে পারেন বলে খবর দিয়েছে রাশিয়ার একাধিক গণমাধ্যম।

ইউক্রেনের একজন শান্তি আলোচকের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, পুতিন ও জেলনস্কির সাক্ষাতের সম্ভাব্য স্থান হতে পারে তুরস্ক।

রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় অংশগ্রহণকারী ইউক্রেনের প্রতিনিধি ডেভিড অ্যারাখামিয়া বলেন, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান শুক্রবার পুতিন ও জেলেনস্কির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

তিনি বলেন, এসব টেলিফোনালাপে রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টরা পরস্পরের সঙ্গে সাক্ষাৎ করতে সম্মত হয়েছেন বলে মনে হচ্ছে। তবে তুরস্কের ঠিক কোন শহরে এ সাক্ষাৎ হবে এবং এর সম্ভাব্য তারিখ জানাতে পারেননি অ্যারাখামিয়া।

তুরস্কের ইস্তাম্বুল শহরে গত কয়েকদিন ধরে শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদল। সেইসঙ্গে দুই পক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা নিজ নিজ দেশে অবস্থান করে ভার্চুয়ালি আলোচনায় যুক্ত হচ্ছেন। শনিবার উভয় পক্ষ আলোচনাকে ‘কঠিন’ বলে মন্তব্য করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর থেকে প্রচণ্ড সংঘর্ষ চলতে থাকার একই সময়ে দু’দেশের প্রতিনিধিরা যুদ্ধ বন্ধের লক্ষ্যে আলোচনা চালিয়ে যাচ্ছেন। তবে এখন পর্যন্ত এসব আলোচনায় রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা কোনো সর্বাত্মক যুদ্ধবিরতিতে সম্মত হতে পারেননি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৩ এপ্রিল

Back to top button