দক্ষিণ এশিয়া

১২১ বছরের গরমের রেকর্ড ভাঙল ভারত

নয়াদিল্লী, ০২ এপ্রিল – ভারত ১২১ বছরের সব চেয়ে উষ্ণতম মার্চ মাস দেখল। গত ১২১ বছরের ইতিহাসে! আবহাওয়া দপ্তরের সাম্প্রতিক রিপোর্টে এ কথা জানানো হয়েছে। সেই তথ্য বলছে, স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রার চেয়ে গড়ে ১.৮৬ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল ২০২২-এর মার্চ মাসের গড় সর্বোচ্চ তাপমাত্রা। গড় সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ১.৩৭ ডিগ্রি সেলসিয়াস বেশি।

এর আগে জানুয়ারি মাসের গোড়ায় মৌসুমে ভবনের রিপোর্ট জানিয়েছিল, ১৯০১ সাল থেকে গত ১২০ বছরের ইতিহাসে ২০২১ সালটি ছিল ভারতে পঞ্চম উষ্ণতম বছর। মার্চ মাসে আবহাওয়ার গতিপ্রকৃতি দেখে আবহাওয়াবিদদের একাংশের অনুমান, উষ্ণতার নয়া রেকর্ড গড়তে পারে ২০২২।

শুধু উষ্ণতা বৃদ্ধি নয়, বছরের গোড়ায় উদ্বেগজনক ভাবে কম বৃষ্টিপাত হয়েছে ভারতে। দেশটির হাওয়া অফিস জানাচ্ছে, ভারত জুড়ে মার্চে বৃষ্টির ঘাটতি প্রায় ৭১ শতাংশ। ১১৪ বছরে এর চেয়ে কম বৃষ্টির নজির মাত্র দু’বার। এমন পরিস্থিতি কৃষিক্ষেত্রের পক্ষে উদ্বেগজনক। সাধারণ ভাবে মার্চ মাসে দেশে গড়ে ৩০.৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়। কিন্তু এ বার মার্চে বৃষ্টি হয়েছে মাত্র ৮.৯ মিলিমিটার। এর আগে ১৯০৮ সালের মার্চে ভারতে বৃষ্টি হয়েছিল ৮.৭ মিলিমিটার। ১৯০৯ সালের মার্চে ৭.২ মিলিমিটার।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০২ এপ্রিল

Back to top button