দক্ষিণ এশিয়া

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক জোরদার করতে চায় পাকিস্তান

ইসলামাবাদ, ০২ এপ্রিল – পাকিস্তানের চিফ অব আর্মি স্টাফ জেনারেল কামার জাবেদ বাজওয়া বলেছেন, পাকিস্তান যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে আগ্রহী কিন্তু তা অন্য দেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ককে ঝুঁকির মধ্যে ফেলে নয়।

ইসলামাবাদে নিরাপত্তা সংলাপে শনিবার তিনি এ কথা বলেন। খবর জিও টিভির।

তিনি বলেন, চীনের সঙ্গে পাকিস্তান চীন-পাকিস্তান ইকনোমিক করিডোর (সিপিইসি)-এর মাধ্যমে ইসলামাবাদ ও বেইজিং সম্পর্কের সুসময় উপভোগ করছে। পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের ‘সুন্দর এবং কৌশলগত সম্পর্কের দীর্ঘ ইতিহাস রয়েছে’। একই সঙ্গে দেশটি আমাদের বৃহৎ রপ্তানি বাজার।

বাজওয়া বলেন, আমরা চাই, অন্যদের সঙ্গে সম্পর্ক যেন ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে খেয়াল রেখে দেশ দুটির সঙ্গে সম্পর্কের পরিধি বাড়াতে।

পাকিস্তানের চিফ অব আর্মি স্টাফ বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন দ্রুত বন্ধ করতে হবে। পাকিস্তান এ সংঘাতের বিষয়ে উদ্বিগ্ন। পাকিস্তান অব্যাহতভাবে দ্রুত অস্ত্রবিরতি ও যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে আসছে। আমরা এ সংঘাতের স্থায়ী সমাধানের জন্য সব পক্ষের মধ্যে অবিলম্বে আলোচনাকে সমর্থন করি।

তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন খুবই দুঃখজনক। যেখানে হাজারো মানুষ নিহত হয়েছেন, লাখ লাখ মানুষকে দেশ ছাড়তে হয়েছে এবং অর্ধেক ইউক্রেন ধ্বংস হয়ে গেছে।

বক্তব্যে তিনি ভারতের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, কাশ্মীর ইস্যু, আফগান পরিস্থিতি নিয়ে কথা বলেন।

ইসলামাবাদের নিরাপত্তা সংলাপে যুক্তরাষ্ট্র, চীন, যুক্তরাজ্য, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন, জাপান, ফিলিপিন্সসহ ১৭ দেশের প্রতিনিধি অংশ নিয়েছেন।

সূত্র: সমকাল
এম ইউ/০২ এপ্রিল ২০২২

Back to top button