দক্ষিণ এশিয়া

রাশিয়া সফরে যাওয়ায় ক্ষমতাধর একটি দেশ ক্ষুব্ধ : ইমরান

ইসলামাবাদ, ০২ এপ্রিল – ফেব্রুয়ারিতে রাশিয়া সফরে যাওয়ায় একটি ক্ষমতাধর দেশ ক্ষুব্ধ হয়েছে বলে অভিযোগ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।
শুক্রবার ইসলামাবাদে নিরাপত্তা সংলাপে এ কথা বলেন তিনি।

ইমরান খান বলেন, ইউক্রেনে হামলা চালানোর এক মাস পরও পশ্চিমা দেশগুলো যখন নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা করছে, তখন অজ্ঞাত সেই দেশের মিত্র ভারত রাশিয়া থেকে তেল আমদানি করছে।

রাশিয়াকে নিয়ে পাকিস্তানের ওপর দোষ চাপানো হচ্ছে উল্লেখ করে ইমরান খান বলেন, আমি আজকে (শুক্রবার) যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতি পড়লাম। সেখানে তারা ভারতের বিষয়ে কিছু বলেননি। তাহলে আমাদের ক্ষেত্রে কেন বলা হচ্ছে?

ইমরান খানের দাবি, পাকিস্তান সরকারের বিরুদ্ধে পার্লামেন্টে আনা অনাস্থা প্রস্তাবের পেছনে যুক্তরাষ্ট্রের হাত রয়েছে। এ বিষয়ে দেশটি ‘হুমকির চিঠি’ পাঠিয়েছে বলেও দাবি করা হচ্ছে। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এই দাবি নাকচ করা হয়েছে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে রাশিয়া সফরের দুই দিনের (২৩–২৪ ফেব্রুয়ারি) সফরে মস্কোয় যান ইমরান খান। ওই সময় রাশিয়া সফরে না যেতে যুক্তরাষ্ট্র ইমরানকে অনুরোধ করেছিল। গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সামরিক হামলা চালানো নির্দেশ দেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০২ এপ্রিল

Back to top button