জানা-অজানা

বিশ্বে করোনা আক্রান্ত ৪৯ কোটি ছাড়িয়েছে

ঢাকা, ০২ এপ্রিল – গত একদিনে বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৩১ হাজার ৯৬৬ জন। নতুন শনাক্ত নিয়ে বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৯ কোটি ৪৩ হাজার ২৬৩ জন।

একই সময় মারা গেছেন আরও ৩ হাজার ৭৪৫ জন। নতুন মৃত্যু নিয়ে বিশ্বে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬১ লাখ ৭১ হাজার ২৩৮ জন। এছাড়া সুস্থ হয়েছেন ৪২ কোটি ৪৫ লাখ ২৫ হাজার ৫০০ জন।

করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

এর আগে শুক্রবার (করোনায় আক্রান্ত হয়েছিলেন ১৪ লাখ ৪১ হাজার ৩৫১ জন। এ সময় মৃত্যু হয়েছিল ৩ হাজার ৯৯০ জনের।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ১৮ লাখ ১৩ হাজার ৫১৫ জন। এ ছাড়া মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ৭ হাজার ৯৮৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ৩০ লাখ ২৬ হাজার ৭৩৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ২১ হাজার ২৯৩ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৯৯ লাখ ৭৫ হাজার ১৬৫ জন এবং মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৬০ হাজার ৬৫ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ৫৭ লাখ ৬৩ হাজার ৪৭২ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪২ হাজার ৪০৭ জন।

পঞ্চম স্থানে উঠে আসা জার্মানিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ২ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ৯৭৫ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৩০ হাজার ৩৪২ জন।

আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, রাশিয়া সপ্তম, তুরস্ক অষ্টম, ইতালি নবম ও দক্ষিণ কোরিয়া দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ৪২তম।

এম এস, ০২ এপ্রিল

Back to top button