ইউরোপ

নিষেধাজ্ঞা তুলে নিতে ইইউকে অনুরোধ করবে না রাশিয়া

মস্কো, ০১ এপ্রিল – দীর্ঘ পাঁচ সপ্তাহের বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। রুশ বাহিনীর এই সামরিক অভিযানের বিরোধিতা করে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) রাষ্ট্রগুলো ছাড়াও আরও কিছু দেশ রাশিয়ার ওপর অর্থনৈতিকসহ বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এসব নিষেধাজ্ঞার জেরে রাশিয়া চাপে পড়লেও ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য রাশিয়া কোনও আবেদন করবে না বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

নিকোলাই কবরিনেটস নামের ওই মুখাপত্র এক সাক্ষাৎকারে এ কথা বলেন। রুশ রাষ্ট্রীয় গণমাধ্যম ‘রিয়া নভোস্তি’র বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
“নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ক্ষেত্রে আমরা আবেদনকারী হতে যাচ্ছি না। আমাদের নিরাপত্তার একটি মার্জিন আছে। (মনে রাখতে হবে) ইউরোপীয় ইউনিয়ন মহাবিশ্বের কেন্দ্র নয়।

রুশ রাষ্ট্রীয় ওই গণমাধ্যম আরও দাবি করেছে যে রুশ সরকার নিষেধাজ্ঞা মোকাবেলায় ১০০টি উদ্যোগের পরিকল্পনা করেছে। বৃহস্পতিবার রুবলে অর্থ পরিশোধ না করলে বিদেশি রাষ্ট্রগুলোকে গ্যাস সরবরাহ বন্ধ করার হুমকিও দিয়েছে রাশিয়া।

প্রসঙ্গত, সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনের লুহানস্ক ও ডোনেটস্ক অঞ্চলকে গত ২১ ফেব্রুয়ারি আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। এরপর ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এরই মধ্যে শুক্রবার ৩৭তম দিনে গড়িয়েছে রাশিয়ার অভিযান। এই সময়ে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে নিজেদের সক্ষমতা অনুযায়ী প্রতিরোধ গড়ে তোলার চেষ্টাও করে যাচ্ছে ইউক্রেন।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/০১ এপ্রিল ২০২২

Back to top button