শিক্ষা

এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল ৫ এপ্রিল

ঢাকা, ০১ এপ্রিল – ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ফল আগামী মঙ্গলবার (৫ এপ্রিল) বিকেলে প্রকাশিত হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন।

শুক্রবার দেশজুড়ে অনুষ্ঠিত এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শেষে এ তথ্য জানান তিনি।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘সম্ভবত আগামী মঙ্গলবার বিকেলে পরীক্ষার ফল দিতে পারবো। ফল প্রস্তুত করার জন্য আমরা চারদিন সময় নিচ্ছি।’

গত বছর ২০২০-২১ শিক্ষাবর্ষে দুইদিনের ব্যবধানে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছিল। এবার রমজানের কারণে কিছুটা বেশি সময় লাগবে জানিয়ে এনায়েত হোসেন বলেন, গত বছর দুইদিনে ফল দেওয়া হয়েছিল। কিন্তু এবার রমজান মাস। এ কারণে পূর্ণ গতিতে কাজ করা যাচ্ছে না। ওই বছর দিন-রাত কাজ করেছিলাম, এবার এটা সম্ভব হচ্ছে না। এর ফলে স্বাভাবিকভাবেই সময় একটু বেশি লাগবে।

এর আগে শুক্রবার সকালে সারাদেশে একযোগে এমবিবিএস ভর্তি পরীক্ষা শুরু হয়। এদিন সকাল ১০টায় শুরু হওয় ভর্তি পরীক্ষা চলে সকাল ১১টা পর্যন্ত। এবার দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে মোট ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেয়।

সারাদেশে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি এবং বেসরকারি ৭২টি মেডিকেল কলেজে এই সংখ্যা ৬ হাজার ৪৮৯টি। এই হিসাবে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ মিলিয়ে প্রতিটি আসনের বিপরীতে এবার প্রার্থী ছিল ১৩ জন।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য মুক্তিযোদ্ধা কোটায় ৮৭টি এবং উপজাতিদের জন্য ৩৩টি আসন বরাদ্দ থাকবে। বাকি ৪ হাজার ২৩০টি আসনে ৮০ শতাংশ জাতীয় মেধায় এবং ২০ শতাংশ জেলা কোটায় প্রার্থী নির্বাচন করা হবে।

এমসিকিউর ১০০ নম্বর এবং এসএসসি ও এইচএসসির ২০০ নম্বর, মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি মেডিকেল কলেজের জন্য ৪ হাজার ৩৫০ জন শিক্ষার্থী নির্বাচন করা হবে। এর বাইরে যারা এমসিকিউর ১০০ নম্বর থেকে ৪০ নম্বরের বেশি পাবেন, তাদের মধ্য থেকে বেসরকারি মেডিকেলে শিক্ষার্থী নেওয়া হবে।

সূত্র: সমকাল
এম ইউ/০১ এপ্রিল ২০২২

Back to top button