দক্ষিণ এশিয়া

ভারতে ১০ দিনে ৯ বার বেড়েছে পেট্রোল-ডিজেলের দাম

নয়াদিল্লী, ৩১ মার্চ – ভারতে ফের বেড়েছে পেট্রোল ও ডিজেলের দাম। আজ পেট্রােল ও ডিজেলের দাম লিটারে বেড়েছে যথাক্রমে ৮৩ এবং ৮০ পয়সা। এ নিয়ে ১০ দিনে ৯ বার জ্বালানির মূল্যবৃদ্ধি হলো। ১০ দিনে জ্বালানির দাম লিটারে বাড়ল ৬ টাকা ৪০ পয়সা।

এর আগে বুধবার (৩০ মার্চ) দেশটিতে যথাক্রমে পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে লিটারে ৮০ পয়সা। ফলে বৃহস্পতিবার কলকাতায় ডিজেল বিক্রি হচ্ছে ৯৬ টাকা ২২ পয়সা লিটার। যে হারে দাম বাড়ছে, তাতে কলকাতায় ডিজেলের দামেরও ‘সেঞ্চুরি’ কার্যত নিশ্চিত। ইতোমধ্যেই মুম্বাইয়ে ডিজেল ১০০ টাকা পার করেছে।

দীপাবলির সময় পেট্রোল ও ডিজেলের উৎপাদন শুল্ক কোমানোর পর দেশটিতে টানা ১৩৭ দিন তেলের দাম অপরিবর্তিত ছিল। যদিও পাঁচ রাজ্যের ভোট শেষ হতেই ফের বাড়তে শুরু করেছে পেট্রোল, ডিজেলের দাম। তার পর থেকে প্রতিদিন নিয়ম করে তেলের দাম বাড়ছে।

বুধবার পুরোনো সমস্ত রেকর্ড ভেঙে কলকাতায় পেট্রোলের দাম সর্বকালীন উচ্চতায় পৌঁছেছে। বৃহস্পতিবার বাড়ল আরও ৮৩ পয়সা।

উল্লেখ্য, ২০২১ সালের শেষের দিকে আকাশছোঁয়া জ্বালানির দামে নাভিশ্বাস উঠেছিল মধ্যবিত্তদের। সাধারণ মানুষকে দীপাবলির উপহার দেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যার কারণে প্রতি লিটার পেট্রোলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা শুল্ক কমায় কেন্দ্র সরকার। ফলে এক ধাক্কায় ভারতে পেট্রোল-ডিজেলের দাম অনেকটা কমে যায়।

পরে জ্বালানির ওপর থেকে কর কমায় বিজেপিশাসিত রাজ্যগুলো। চাপে পড়ে কয়েকটি বিরোধীশাসিত রাজ্যও কর কমায়। এতে এক ধাক্কায় আরও অনেকটা কমে দাম। যদিও পশ্চিমবঙ্গ সরকার পেট্রোল ও ডিজেলের ওপর থেকে কর কমায়নি।

সূত্র : আরটিভি
এম এস, ৩১ মার্চ

Back to top button