জাতীয়

জাদুঘরে নিদর্শনের ক্ষতি করলে ১০ বছরের জেল, সংসদে বিল পাস

ঢাকা, ৩১ মার্চ – জাদুঘরের কোনো নিদর্শন ধ্বংস বা ক্ষতি করলে সর্বোচ্চ ১০ বছর কারাদ-ের বিধান রেখে একটি নতুন আইন করার প্রস্তাব অনুমোদন করেছে জাতীয় সংসদ। সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ গতকাল বুধবার ‘বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল-২০২২’ বিল সংসদে পাসের প্রস্তাব করেন। পরে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিলটির ওপর আনা জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠান এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন। গত বছরের ১৮ নভেম্বর

বিলটি সংসদে তোলার পর পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছিল।

১৯৮৩ সালের এ সংক্রান্ত অ্যধাদেশ বাতিল করে তার জায়গায় নতুন এ আইন হচ্ছে। জাদুঘরের জন্য একজন কিউরেটর ও সহকারী কিউরেটর রাখার প্রস্তাব করা হয়েছে সেখানে, যা বিদ্যমান অধ্যাদেশে ছিল না।

জাদুঘরের স্থাবর নিদর্শন ধ্বংস বা ক্ষতি করলে সর্বোচ্চ ১০ বছরের কারাদ- বা ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দ-ের বিধান রাখা হয়েছে বিলে। আর অস্থাবর নিদর্শন চুরি, পাচার, ধ্বংস নষ্ট, পরিবর্তন বা ক্ষতি করলে সর্বোচ্চ পাঁচ বছরের জেল এবং সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা হবে।

বিলে বলা হয়েছে, কেউ জাদুঘরের নিদর্শনের ওপর খোদাই করলে বা কিছু লিখলে সর্বোচ্চ এক বছরের জেল এবং ১০ হাজার টাকা জরিমানা হবে।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ৩১ মার্চ

Back to top button