জাতীয়

২০০৬ কোটি টাকায় ৬ ক্রয় প্রস্তাব অনুমোদন

ঢাকা, ৩১ মার্চ – স্পট মার্কেট থেকে একটি এলএনজি কার্গো আমদানিসহ ছয়টি প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। এতে মোট ব্যয় হবে ২ হাজার ৬ কোটি ৭১ লাখ টাকা।

বুধবার (৩০ মার্চ) সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল সভায় এ কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৈঠক শেষে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, বৈঠকে স্পট মার্কেট থেকে একটি এলএনজি কার্গো আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে এলএনজির পরিমাণ হলো ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ। সিঙ্গাপুরের প্রতিষ্ঠান ‘মেসার্স ভিটল এশিয়া পিটিই লিমিটেড’ এটি সরবরাহ করবে। এতে ব্যয় হবে ১ হাজার ১৮৬ কোটি ৭৩ লাখ ১০ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে ‘বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন’ (বিএডিসি) কর্তৃক মরক্কো’র ‘ওসিপি এসএ’ থেকে টিএসপি ও ডিএপি সার আমদানির দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে চতুর্থ লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানিতে ব্যয় হবে ২৫৭ কোটি ১১ লাখ ৭৪ হাজার টাকা এবং চতুর্থ লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানিতে ব্যয় হবে ৩৯৮ কোটি ৯৯ লাখ ২৫ হাজার টাকা।

অর্থমন্ত্রী জানান, বৈঠকে সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন দুটি প্রকল্পের দুটি পূর্ত কাজের দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ‘কুড়িগ্রাম (দাসেরহাট)-নাগেশ্বরী-ভুরুঙ্গামারী-সোনাহাট বন্দর সড়ককে জাতীয় মহাসড়কে উন্নীতকরণ’ (প্যাকেজ নং-ডব্লিউপি-০৪) প্রকল্পের পূর্ত কাজ সম্পাদনের কাজটি পেয়েছে ‘হাসান টেকনো বিল্ডার্স লিমিটেড’। এতে ব্যয় হবে ১৪৮ কোটি ৩০ লাখ ৮৬ হাজার টাকা।

‘এলেঙ্গা-জামালপুর জাতীয় মহাসড়ক প্রশস্তকরণ (১ম সংশোধিত)’ প্রকল্পের (প্যাকেজ নং- ডব্লিউপি -১-ক)-এর পূর্তকাজ সম্পাদনের কাজটি পেয়েছে যৌথভাবে ‘ওয়াহিদ কনস্ট্রাকশন লিমিটেড’ ও ‘হাসান টেকনো বিল্ডার্স লিমিটেড’। এতে ব্যয় হবে ১৫ কোটি ৫৬ লাখ ২০ হাজার টাকা।

আরটি-পিসিআর মেশিনসহ ২৭টি মডার্ন মাইক্রোবায়োলজি ল্যাব কিনবে সরকার জানিয়ে অর্থমন্ত্রী জানান, ক্রয় কমিটির বৈঠকের আগে অনুষ্ঠিত ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় জাতিসংঘ প্রতিষ্ঠান ‘ইউনাইটেড নেশন্স অফিস ফর প্রজেক্ট সার্ভিস’ থেকে ২৭টি মেডিক‌্যাল কলেজ ও হাসপাতালে স্থাপনের জন্য ২৭টি আরটি-পিসিআর মেশিনসহ ২৭টি মডার্ন মাইক্রোবায়োলজি ল্যাব কেনার একটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। ‘সরাসরি ক্রয় পদ্ধতি’-তে এগুলো কিনবে স্বাস্থ‌্য অধিদপ্তর।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ৩১ মার্চ

Back to top button