জাতীয়

দেশের সবাইকে ইলিশের স্বাদ দেওয়ার পর রপ্তানি: প্রাণিসম্পদমন্ত্রী

ঢাকা, ৩০ মার্চ – উৎপাদন বাড়ানোর মাধ্যমে ইলিশ দেশের সব মানুষের সাধ্যের মধ্যে নিয়ে আসা সরকারের লক্ষ্য বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেছেন, দেশের সব মানুষকে ইলিশের স্বাদ দেওয়ার পরই এ মাছ রপ্তানি করা হবে। বুধবার সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২২ উপলক্ষে সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা জানান।

শ ম রেজাউল করিম বলেন, সচেতনতা বাড়াতে এ বছরও ৩১ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু হচ্ছে। এ বছর জাটকা সংরক্ষণ সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ হয়েছে ‘ইলিশ আমাদের জাতীয় মাছ, জাটকা ধরলে সর্বনাশ’। ২০টি জেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহের কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

মন্ত্রী জানান, ২০০৮-০৯ অর্থবছরে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯৮ হাজার টন, ২০২০-২১ অর্থবছরে তা ৫ লাখ ৬৫ হাজার টনে পৌঁছেছে। এসবই সম্ভব হয়েছে সরকারের পৃষ্ঠপোষকতা, মৎস্যজীবীদের সহায়তা এবং সময়োপযোগী বিভিন্ন পদক্ষেপের কারণে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়েল সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ইয়াহিয়া মাহমুদ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক ও যুগ্ম সচিব হাফছা বেগম এ সময় উপস্থিত ছিলেন।

সূত্র: সমকাল
এম ইউ/৩০ মার্চ ২০২২

Back to top button