জানা-অজানা

বিশ্বের সবচেয়ে বড় মাস্ক

করোনা প্রতিরোধে মাস্ক পরার বিকল্প নেই। তবে এর মধ্যেও যাদের মাস্কে অনীহা, তাদের সচেতনতা বাড়াতে বৃহদাকারের একটি মাস্ক বানিয়েছে তাইওয়ানের একটি প্রতিষ্ঠান। এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বড় সার্জিক্যাল মাস্কের রেকর্ড গড়েছে এটি। মাস্কটি বানিয়েছে তাইওয়ানের চিকিৎসা সরঞ্জাম সরবরাহকারী প্রতিষ্ঠান মটেক্স হেলথকেয়ার করপোরেশন।

প্রতিষ্ঠানটির বানানো বিশাল ওই মাস্ক দৈর্ঘ্যে ২৭ ফুট ৩ ইঞ্চি, প্রস্থে ১৫ ফুট ৯ ইঞ্চি। সাধারণ সার্জিক্যাল মাস্কের তুলনায় মটেক্স হেলথকেয়ারের বানানো ওই মাস্ক প্রায় ৫০ গুণ বড়। গত শুক্রবার তাইওয়ানের চানঘুয়া কাউন্টিতে প্রতিষ্ঠানটির মটেক্স মাস্ক ক্রিয়েটিভ হাউস নামের কারখানায় প্রদর্শনীর জন্য রাখা হয়েছে।

বিশাল আকারের এই মাস্কের প্রদর্শনী উপলক্ষে একটি অনুষ্ঠান আয়োজন করে মটেক্স হেলথকেয়ার। এ আয়োজনে যুক্তরাজ্যের লন্ডন থেকে ভার্চুয়ালি যুক্ত হন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের প্রতিনিধিরা। যাচাইয়ের পর তারা জানান, এটা সাধারণ মাস্কের তুলনায় প্রায় ৫০ গুণ বড় ও বিশ্বের সবচেয়ে বড় সার্জিক্যাল মাস্ক।

করোনা মহামারীর শুরুর দিকে এই মাস্ক বানানোর পরিকল্পনা করে প্রতিষ্ঠানটি। তবে সংক্রমণ বেড়ে যাওয়ায় ওই সময় এ পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। অবশেষে ২০২২ সালের মার্চে এসে পরিকল্পনাটি আলোর মুখ দেখেছে।

এন এইচ, ৩০ মার্চ

Back to top button