ইউরোপ

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর প্রথম চীন সফরে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

মস্কো, ৩০ মার্চ – ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর প্রথমবারের মতো চীন সফর করছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সারগেই লাভরভ। সেখানে তিনি এক বৈঠকে অংশ নেয়ার কথা রয়েছে।

বুধবার খবরে বলা হয়, লাভরভ চীনে অনুষ্ঠিতব্য আফগানিস্তান ইস্যুতে দুটি বহুজাতিক বৈঠকে অংশ নেয়ার কথা রয়েছে। এসব বৈঠকে আরও থাকবেন পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, তুর্কেমেনিস্তান ও উজবেকিস্তানের প্রতিনিধিরা।

বৈঠকে চীনের প্রতিনিধিত্ব করবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়েং ই।

তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি আফগানিস্তানের পক্ষ থেকে বৈঠকে অংশ নেবেন। কাতার ও ইন্দোনেশিয়ার প্রতিনিধিরা অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী পৃথক বৈঠকে আফগানিস্তানে নিয়োজিত চীন ও যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধিদের সঙ্গে বসবেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়্যাং ওয়েনবিন মঙ্গলবার বলেন, ‘চীন, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও পাকিস্তান আফগান ইস্যুতে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তারকারি দেশ।’

চীন আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলো যেভাবে তালেবান সরকারকে সমালোচনায় বিদ্ধ করেছে, তারা সে পথে হাঁটেনি। কাবুলে দূতাবাসও খোলা রেখেছে চীন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ৩০ মার্চ

Back to top button