দক্ষিণ এশিয়া

পতনের মুখে পাকিস্তানে ইমরান খানের সরকার?

ইসলামাবাদ, ৩০ মার্চ – বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে পাকিস্তানের সংসদে ভোটাভুটির আগে বড় ধাক্কা খেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। ভোটের আগে ইমরানকে ছেড়ে গেলেন তার দলের প্রধান জোটসঙ্গীও।

ইমরানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকারের প্রধান জোটসঙ্গী ছিল মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম)। কিন্তু মাঝপথেই ইমরানের হাত ছেড়ে বিরোধী দল পাকিস্তান পিপল্স পার্টির (পিপিপি) সঙ্গে চুক্তি করল এমকিউএম।

বুধবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি একটি টুইট বার্তায় জানান, ‘ইতোমধ্যেই ঐক্যবদ্ধ বিরোধী জোট এবং এমকিউএম নিজেদের মধ্যে একটি চুক্তি করেছে। রাবতা কমিটি এমকিউএম এবং পিপিপি নেতৃত্বাধীন ঐক্যবদ্ধ বিরোধী জোটের মধ্যে চুক্তি অনুমোদন করবে। আমরা বুধবার একটি সাংবাদিক বৈঠকে বিষয়টি নিয়ে বিস্তারিত জানাব। পাকিস্তানকে অভিনন্দন।’

এমকিউএম বিরোধী দলের সঙ্গে হাত মেলানোর পর ঐক্যবদ্ধ বিরোধীদলের পক্ষে সংসদ সদস্যের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭৭। ইমরানের সমর্থনে আছেন ১৬৪ জন সদস্য। অনাস্থা ভোটে ইমরানকে হারাতে ১৭২ জন সদস্যের ভোটের প্রয়োজন বিরোধীদের। অর্থাৎ, সংখ্যার এ সমীকরণ জারি থাকলে ইমরানের সরকার গদিচ্যুত হবে। পাকিস্তানের ক্ষমতায় কে থাকবে তা নিয়ে বর্তমান পরিস্থিতি যেখানে দাঁড়িয়ে, তাতে শেষ মুহূর্তে নাটকীয় কোনও পট পরিবর্তন না-হলে ইমরানের সরকারের অনাস্থা ভোটে পরাজয় প্রায় নিশ্চিত বলেই মনে করছেন বিশেষজ্ঞেরাও।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ৩০ মার্চ

Back to top button