উত্তর আমেরিকা

মার্কিন নাগরিকদের রাশিয়া ভ্রমণে যুক্তরাষ্ট্রের নতুন সতর্কতা

ওয়াশিংটন, ৩০ মার্চ – নিজেদের নাগরিকদের জন্য রাশিয়া ভ্রমণে নতুন সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। সতর্কতায় দেশটি বলেছে, রুশ কর্তৃপক্ষ রাশিয়ায় আমেরিকানদের সঙ্গে ‘বিরূপ আচরণ এবং তাদের আটক করতে পারে’।

যুক্তরাষ্ট্রের নাগরিকদের হয়রানির শঙ্কার কথা উল্লেখ করে সতর্কতায় পুনরায় আমেরিকানদের রাশিয়া ভ্রমণ না করতে বা ‘অবিলম্বে’ রাশিয়া ত্যাগের আহ্বান জানানো হয়। এ ছাড়া স্থানীয় আইনের যথেচ্ছাচার ব্যবহার সম্পর্কেও আমেরিকানদের সতর্ক করা হয়। বুধবার ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান নিয়ে বিবিসি অনলাইনের দেওয়া লাইভ আপডেটে এই তথ্য জানানো হয়।

সতর্ক বার্তায় আরও বলা হয়, রাশিয়া নিয়ন্ত্রিত এলাকা, স্থল পথ দিয়ে ইউক্রেন থেকে বের হওয়ার সময় বা ইউক্রেনে অবস্থানের সময় আমেরিকানদের সঙ্গে রাশিয়ার সেনাদের বিরূপ আচরণ এবং তাদের আটকের খবর প্রতিনিয়ত পাওয়া যাচ্ছে। আমেরিকান কেউ যদি রাশিয়া ত্যাগ করতে চায় তাহলে অবিলম্বে তাকে নিজ উদ্যোগে সেই ব্যবস্থা করা উচিত।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। পুতিনের ইউক্রেনে অভিযান চালানোর ঘোষণার পরদিনই যুক্তরাষ্ট্র ইউক্রেনস্থ নিজেদের দূতাবাস এবং কনস্যুলেট অফিসের কার্যক্রম স্থগিত করে।

সূত্র : সমকাল
এন এইচ, ৩০ মার্চ

Back to top button