ফুটবল

সুইডেনকে হারিয়ে কাতার বিশ্বকাপে পোল্যান্ড

ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফের ফাইনালে সুইডেনকে ২-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে পোল্যান্ড।

অবশ্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সুবিধা পেয়েছে পোল্যান্ড। যুদ্ধের কারণে রাশিয়াকে নিষিদ্ধ করে ফিফা। তাতে করে রাশিয়ার বিপক্ষে সেমিফাইনাল না খেলেই সরাসরি প্লে-অফের ফাইনালে খেলার সুযোগ পায় পোল্যান্ড। সেখানে অবশ্য নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়ে সুইডেনকে হারিয়ে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে তারা।

সুইডেনের বিপক্ষে অবশ্য প্রথমার্ধে তারা কোনো গোলের দেখা পায়নি পোল্যান্ড। বিরতির থেকে ফিরে ৪৯ মিনিটে রবার্ট লেভানডোভস্কি অচলবস্থার অবসান ঘটনা। এ সময় তার পেনাল্টি থেকে করা গোলে ভর করে লিড নেয় পোলিশরা।

এরপর ৭২ মিনিটে বাঁকানো শটে গোল করে ব্যবধান ২-০ করেন পিওতর জেলেনস্কি। ম্যাচ নিয়ে যান সুইডেনের আওতার বাইরে। অবশ্য সুইডেন বেশ কিছু সুযোগ তৈরি করলেও জালের নাগাল পায়নি। সুইডেন এদিন তাদের রেকর্ড গোলদাতা জ্লাতান ইব্রাহিমোভিচকে মাঠে নামিয়েছিল। কিন্তু তিনি সুবিধা করতে পারেনি। পোল্যান্ডের রক্ষণভাগের খেলোয়াড়রা তাকে বোতলবন্দি করে রাখেন।

ইউরোপ মহাদেশ থেকে বাছাইপর্ব পেরিয়ে আগেই সরাসরি ১০ দল কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। প্লে-অফ থেকে আরও তিন দল টিকিট পাবে কাতারের। ইতোমধ্যে পর্তুগাল ও পোল্যান্ড টিকিট নিশ্চিত করেছে। বাকি আছে কেবল একটি।

মূলত যুদ্ধের কারণে স্কটল্যান্ড ও ইউক্রেনের ম্যাচটি স্থগিত রয়েছে। এই ম্যাচের বিজয়ী দলের বিপক্ষে প্লে-অফ ফাইনাল খেলবে গ্যারেথ বেলদের ওয়েলস।

শুক্রবার কাতার বিশ্বকাপের গ্রুপপর্বের ড্র অনুষ্ঠিত হবে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ৩০ মার্চ

Back to top button