ক্রিকেট

ইমাম-উলের সেঞ্চুরিতেও হার এড়াতে পারলো না পাকিস্তান

লাহোর, ৩০ মার্চ – অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজ হেরেছে পাকিস্তান। মঙ্গলবার থেকে শুরু হওয়া ওয়ানডে সিরিজের শুরুটাও ভালো হলো না স্বাগতিকদের। প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়ার কাছে হার মেনেছে ৮৮ রানে।

এই জয়ে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলের সপ্তম স্থান থেকে চতুর্থ স্থানে উঠে এসেছে অস্ট্রেলিয়া। ১০ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৭০ পয়েন্ট। অন্যদিকে ১০ ম্যাচ থেকে ৪০ পয়েন্ট নিয়ে পাকিস্তান আছে ১১তম স্থানে। ১৮ ম্যাচ থেকে ১২০ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে পয়েন্ট টেবিলের শীর্ষে।

মঙ্গলবার (২৯ মার্চ) লাহোরে গাদ্দাফি স্টেডিয়ামে অস্ট্রেলিয়া আগে ব্যাট করতে নেমে ত্রাভিস হেডের সেঞ্চুরিতে ৭ উইকেটে ৩১৩ রান সংগ্রহ করে। জবাবে ইমাম-উল-হক সেঞ্চুরি করলেও অ্যাডাম জাম্পা, সোয়েপসন ও হেডের বোলিং তোপে ৪৫.২ ওভারে ২২৫ রানে অলআউট হয়ে যায় স্বাগতিকরা। ৮৮ রানে জয় পায় অজিরা।

৩১৪ রানের লক্ষে ব্যাট করতে নামা পাকিস্তানকে শুরুতেই ধাক্কা দেন শন অ্যাবোট। মিড অফে হেডের হাতে ক্যাচ বানিয়ে ফখর জামানকে ফেরান তিনি। ৩ চারে ১৮ রান করে যান ফখর। সেখান থেকে দলের হাল ধরেন ইমাম-উল-হক ও অধিনায়ক বাবর আজম। দ্বিতীয় উইকেটে তারা দুজন ৯৬ রান তোলেন। ১২০ রানের মাথায় ভাঙে এই জুটি। মিচেল সোয়েপসনের বলে এলবিডব্লিউ হক বাবর। ৬ চারে ৫৭ রান করে যান তিনি।

এরপর তাসের ঘরের মতো ভেঙে পড়ে পাকিস্তানের ব্যাটিং লাইন-আপ। আসা-যাওয়ার মিছিলে ইমাম-উল ছিলেন ব্যতিক্রম। তিনি ৯৬ বলে ৬ চার ও ৩ ছক্কায় ১০৩ রান করে নাথান এলিসের বলে বোল্ড হন। বাবর, ইমামের পর বাকিদের মধ্যে খুশদিল শাহ ১৯ ও মোহাম্মদ রিজওয়ান ১০ রান করেন। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেননি।

বল হাতে অ্যাডাম জাম্পা ৩৮ রান দিয়ে ৪টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন হেড ও সোয়েপসন।

তার আগে টস হেরে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার শুরুটা হয় দুর্দান্ত। ত্রাভিস হেড ও অ্যারোন ফিঞ্চ উদ্বোধনী জুটিতে তোলেন ১১০ রান। এরপর তারা ৭টি উইকেট হারালেও উদ্বোধনী জুটিতে যে ভিত পান সেটা বড় করেন পরবর্তী ব্যাটসম্যানরা। হেডের ১০১, বেন ম্যাকডারমটের ৫৫ ও ক্যামেরন গ্রিনের ৪০ রানের ইনিংসে ভর করে তারা ৩১৩ রান সংগ্রহ করে।

২টি করে উইকেট নেন পাকিস্তানের হ্যারিস রউফ ও অভিষিক্ত জাহিদ মাহমুদ। ব্যাট হাতে ১০১ ও বল হাতে ২ উইকেট নিয়ে অবধারিতভাবে ম্যাচসেরা হন হেড।

সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া: ৩১৩/৭ (হেড ১০১, ম্যাকডারমট ৫৫; রউফ ২/৪৪, জাহিদ ২/৫৯)।
পাকিস্তান: ২২৫/১০ (ইমাম ১০৩, বাবর ৫৭; জাম্পা ৪/৩৮, হেড ২/৩৫, সোয়েপসন ২/৫৩)।
ফল: অস্ট্রেলিয়া ৮৮ রানে জয়ী।
ম্যাচসেরা: ত্রাভিস হেড (অস্ট্রেলিয়া)।

বৃহস্পতিবার (৩১ মার্চ) লাহোরেই সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-পাকিস্তান।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ৩০ মার্চ

Back to top button