পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গে শুরু মতুয়া মেলা

কলকাতা, ২৯ মার্চ – ভারতের পশ্চিমবঙ্গের ঠাকুরনগরে আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মতুয়া মহামেলা। মেলাটিকে কেন্দ্র করে প্রতি বছরই যুজুধান হয়ে পড়ে ঠাকুর পরিবার।

এবার রাজনৈতিক দূরত্ব সরিয়ে রেখে প্রবল প্রতিদ্বন্দ্বী ভারতের কেন্দ্রীয় মন্ত্রী বনগাঁর বিজেপি সাংসদ অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘের সংঘাধিপতি শান্তনু ঠাকুরের সঙ্গে একযোগে বারুণী মেলা আয়োজনের বার্তা দিয়েছেন সাবেক তৃণমূল সাংসদ তথা সারা ভারত মতুয়া মহাসংঘের সংঘাধিপতি মমতাবালা ঠাকুর।

দূরত্ব কাটিয়ে এই নতুন ঐক্যের বার্তাকে ঘিরে মতুয়া রাজনীতিতে নতুন জল্পনা তৈরি হয়েছে।

রাজনৈতিক মহল গুঞ্জন চলছে দুই পরিবারের এই মিলনে নতুন কোনো সমীকরণ তৈরি হওয়ার ব্যাপারে।
এর আগে বারুণী মেলা বা মতুয়াদের বড়মা বীনাপানি দেবীর শেষকৃত্য, ঠাকুরবাড়ির প্রতিটি অনুষ্ঠানেই দুই পরিবারের বিভাজন দেখেছে মতুয়ারা। মতুয়া সংগঠনও ভারতে দুইটি ভাগে বিভক্ত।

মতুয়া মেলাকে ঘিরে সৌজন্যের ছবি ধরা পড়ছে। ভারতের জাহাজ প্রতিমন্ত্রী হওয়ার সুবাদে শান্তনু ঠাকুর আন্দামান থেকে একটি জাহাজে করে মতুয়া ভক্তদের মেলায় নিয়ে আসার ব্যবস্থা করেছেন।

আলাদা করে ঠাকুরনগর রেল স্টেশন পর্যন্ত বাড়তি রেলসহ তিনটি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করেছেন শান্তনু। আবার হরিচাঁদ ঠাকুরের জন্মদিন উপলক্ষে বুধবার পশ্চিমবঙ্গ সরকার ছুটি ঘোষণা করেছে। ঠাকুরনগর পর্যন্ত বিশেষ বাস পরিষেবার ব্যবস্থা করেছে রাজ্য পরিবহন দফতর। যার পেছনে অবদান রয়েছে মমতা বালা ঠাকুরের।

মমতা বালা ঠাকুর বলেন, ‘করোনার কারণে পরপর দুই বছর কোনো মেলা হয়নি। যারা দুই বছর ধরে আসতে পারেননি তারা এবার এসে যাতে আনন্দ করতে পারেন সেই ব্যবস্থাই করা হচ্ছে। ’

সূত্র: কালের কণ্ঠ
এম ইউ/২৯ মার্চ ২০২২

Back to top button