ইউরোপ

হিমালয়ে রুশ পর্বতারোহীদের নিষিদ্ধ করার আহ্বান ইউক্রেনের

কিয়েভ, ২৯ মার্চ – ইউক্রেনে প্রেসিডেন্ট পুতিন সৈন্য পাঠানোর পর ইউক্রেনীয় কূটনীতিক ও পর্বতারোহীরা নেপালকে হিমালয় শৃঙ্গে রাশিয়ানদের নিষিদ্ধ করার আহ্বান জানায়। কিন্তু তা সত্ত্বেও এবারের বসন্ত মৌসুমে নয়জন রাশিয়ানকে হিমালয়ে আরোহণের অনুমতি দিয়েছে দেশটি। খবর বিবিসির।

দিল্লির ইউক্রেনীয় দূতাবাস থেকে বলা হয়েছে, তারা গত ২১ মার্চ ভারতের রাজধানীতে নেপালী দূতাবাসের কাছে এ বিষয়ে একটি কূটনৈতিক নোট পাঠিয়েছে। যদিও নেপালি দূতাবাসের পক্ষ থেকে সেটি অস্বীকার করা হয়েছে। সেখানের কর্মকর্তারা জানিয়েছেন, তারা এই বিষয়ে কোনো নোট পাননি।

অনেক আন্তর্জাতিক ক্রীড়া ফেডারেশন রাশিয়ান ক্রীড়াবিদদের নিষিদ্ধ করেছে উল্লেখ করে ওই নোটে বলা হয়, উপরোক্ত বিষয় বিবেচনাপূর্বক ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত নেপালকে রাশিয়ান পর্বতারোহীদের হিমালয়ে আরোহণ নিষিদ্ধ করতে অনুরোধ করা হলো।

তবে নেপালের কর্মকর্তারা বলেছেন, সরকারী নিয়ম-কানুন মেনে চলা যে কাউকেই আরোহণের অনুমতি দিচ্ছেন তারা। এ বিষয়ে নেপালের পর্যটন বিভাগের মহাপরিচালক তারানাথ অধিকারী বলেন, এখন পর্যন্ত আমাদের নীতিতে কোনো পরিবর্তন আনা হয়নি।

তিনি বলেন, আমরা মনে করি যে আমাদের পর্বতগুলো বৈশ্বিক সম্পদ এবং প্রশান্তি লাভের জন্য যেকোনো দেশের নাগরিকদের সেখানে আরোহণের অনুমতি দেওয়া উচিত। আমাদের আইনি প্রক্রিয়া মেনে যে কেউই পর্বতে উঠতে পারে।

এ নিয়ে নেপাল পর্বতারোহণ অ্যাসোসিয়েশনের (এনএমএ) সভাপতি সান্তা বীর লামা বলেন, আমরা আমাদের স্বাভাবিক নীতিতেই চলছি। এছাড়া, সরকার এই বিষয়ে কিছু না বলায় আমরা নতুন কোনো সিদ্ধান্ত নেইনি।

নেপালের পর্বতারোহণ ও ভ্রমণ অপারেটর সেভেন সামিট ট্রেকসের চেয়ারম্যান মিংমা শেরপা বলেন, কিছুদিন আগে ইউক্রেন থেকে প্রায় ৩৫ জন পর্বতারোহী আমাদের কাছে এভারেস্টসহ বিভিন্ন পর্বতে আরোহণের জন্য এসেছিলেন কিন্তু তাদের সবার পরিকল্পনা বাতিল হয়েছে।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ানদের পাশাপাশি অন্যান্য ইউরোপীয় পর্বতারোহীরাও পর্বতে আসার সিদ্ধান্ত বাতিল করেছে।

নেপালের পর্যটন বিভাগ এ পর্যন্ত ১৮টি অভিযাত্রী দলকে এবারের বসন্ত মৌসুমে ছয় হাজার মিটারের বেশি উচ্চতার পর্বতে আরোহণের অনুমতি দিয়েছে। এই দলগুলোর ১৩৫ জন পর্বতারোহীর মধ্যে মাত্র একজন রাশিয়ার নাগরিক রয়েছেন।

নেপালের পর্যটনসংশ্লিষ্টরা জানিয়েছেন, ইউক্রেনে রুশ হামলার কারণে তাদের পর্যটন ব্যবসায় উল্লেখযোগ্য পতন হয়েছে।

হিমালয়ান ডেটাবেস অনুসারে, গত বছরের বসন্ত ও শরৎ মৌসুমে ৪৯ জন রাশিয়ান ও ১৯ জন ইউক্রেনীয় আট হাজার মিটারের বেশি উঁচু নেপালী পর্বতগুলোতে আরোহণের জন্য নিবন্ধন করেছিল। এদের মধ্যে ১৪ রাশিয়ান ও ছয় ইউক্রেনীয় এভারেস্টের চূড়ায় আরোহণ করেছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৯ মার্চ ২০২২

Back to top button