ইউরোপ

বাল্টিক রাষ্ট্রের ১০ কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া

মস্কো, ২৯ মার্চ – উত্তর ইউরোপে বাল্টিক সাগরের তীরে অবস্থিত বাল্টিক রাষ্ট্রসমূহের ১০ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া। বাল্টিক রাষ্ট্রগুলো হলো ইস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, তিনটি বাল্টিক দেশ থেকে ১০ জন কূটনীতিককে বহিষ্কার করেছে তারা। তাদের মধ্যে ছয়জন ইস্তোনিয়া ও লাটভিয়ার এবং চারজন লিথুয়ানিয়ার।

লাটভিয়া, এস্তোনিয়া এবং লিথুয়ানিয়া এ মাসের শুরুতে একটি সমন্বিত পদক্ষেপের মাধ্যমে ১০ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছিল।

লাটভিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে সেসময় জানায়, কূটনৈতিক মর্যাদার অধীনে থাকা এসব ব্যক্তির কার্যক্রম তাদের কূটনৈতিক অবস্থার সঙ্গে বেমানান, যা লাটভিয়ার প্রজাতন্ত্রের জন্য ক্ষতিকর। বহিষ্কৃতদের অবশ্যই ২৩ মার্চের মধ্যে লাটভিয়া ত্যাগ করতে হবে বলেও নির্দেশনা দেওয়া হয়।

এদিকে, লিথুয়ানিয়া বহিষ্কৃত ৪ রুশ কূটনীতিককে ৫ দিনের মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছিল। লিথুয়ানিয়ার মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, রাশিয়ার এই বিশেষ মর্যাদা পাওয়া ব্যক্তিরা ইউক্রেনের সামরিক আগ্রাসনের পরিকল্পনা এবং বাস্তবায়নে সক্রিয়ভাবে জড়িত। যা কেবল ইউক্রেনের নিরাপত্তাই নয়, লিথুয়ানিয়ার নিরাপত্তাকেও হুমকিতে ফেলেছে।

এস্তোনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রুশ দূতাবাসের ৩ কর্মকর্তাই সরাসরি ও সক্রিয়ভাবে এস্তোনিয়ার নিরাপত্তাকে ক্ষুণ্ণ করেছে। একই সঙ্গে রাশিয়ার সামরিক উদ্যোগকে সমর্থন করে অপপ্রচার চালিয়েছে। তাদের অবশ্যই ৭২ ঘণ্টার মধ্যে এস্তোনিয়া ত্যাগ করতে হবে বলেও নির্দেশনা দেয় দেশটি।

তিনটি দেশের এমন সিদ্ধান্তের পাল্টা ক্ষোভে রাশিয়াও বহিষ্কার করলো তাদের কূটনীতিকদের।

সূত্র :জাগো নিউজ
এন এইচ, ২৯ মার্চ

Back to top button