দক্ষিণ এশিয়া

দিল্লিতে রেকর্ড গরম, তাপমাত্রা ৪২ ডিগ্রি

নয়াদিল্লি, ২৯ মার্চ – গরমের সবে শুরু। তাতেই ভারতের রাজধানী দিল্লির তাপমাত্রা ৪০ ছাড়িয়ে ৪২ ডিগ্রি সেলসিয়াসে উঠে গেল। বছরের এই সময়ে এতটা উষ্ণ থাকে না ভারতের রাজধানী শহর। কিন্তু উষ্ণায়নের প্রভাবে কিছুদিন হলো আবহাওয়া আর আগের মতো নিয়ম মেনে চলছে না।

ভারতের আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, দিল্লির নারেলাতে তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ১০ ডিগ্রি বেশি। বাকি দিল্লিতে তাপমাত্রা ছিল মূলত ৪১ থেকে ৪২ ডিগ্রির মধ্যে। ন্যূনতম তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ কম ছিল। ফলে শুকনো গরমে দিল্লিবাসীর অবস্থা এখন থেকেই খারাপ হতে শুরু করেছে। আবহাওয়া অফিসের মতে, আরো কয়েকদিন এরকম আবহাওয়া চলবে।

কেন এত গরম? ভারতের আবহাওয়া অফিসের মতে, মার্চে এবার বৃষ্টি হয়নি। সাধারণত, মার্চে বৃষ্টি বা ঝড় হলে আবহাওয়া ঠান্ডা থাকে। সেটা না হওয়ায় গরম এত বেড়ে গেছে।

তবে দিল্লির আবহাওয়া নিশ্চিতভাবেই আগের তুলনায় বদলে যাচ্ছে। এবার দীর্ঘদিন ধরে প্রবল শীত সহ্য করতে হয়েছে দিল্লিবাসীকে। আবার মার্চেই ৪২ ডিগ্রি গরমের ধাক্কা সামলাতে হচ্ছে। আবহাওয়া অফিস বলেছে, তাপমাত্রা ৪০ ডিগ্রির নীচে এখনই নামছে না।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৯ মার্চ

Back to top button