ক্রিকেট

অধিনায়কত্ব ধরে রাখতে চান জো রুট

গ্রানাডা, ২৯ মার্চ – গ্রানাডায় রোববার তৃতীয় টেস্টও হেরেছে ইংল্যান্ড। ১০ উইকেটের বড় ব্যবধানে হেরেছে তারা। গত চারটি টেস্ট সিরিজ টানা হেরেছে ইংল্যান্ড। এমনকি ভারতের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজেও ২-১ এ পিছিয়ে ছিল। তৃতীয় ম্যাচটি পিছিয়ে যাওয়ায় ওই সিরিজে কোনোমতে হার এড়ায় তারা।

এতে করে জো রুটের নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। রুটকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার দাবি তুলেছেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটাররা।

তবে অধিনায়ত্ব ছাড়তে নারাজ জো রুট। তিনি বলেন, সিরিজের শুরুতেই আমি বিষয়টি পরিস্কার করেছিলাম। দলকে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আমি প্রত্যয়ী। অধিনায়কত্ব থাকা না থাকা আমার হাতে নয়। তবে আমি এটুকু বলতে পারি, আমরা ভালো কিছু করছি। ভালো খেলার রেজাল্ট বের করে আনাটাই এখন গুরুত্বপূর্ণ। টেস্ট ক্রিকেটে খুবই বাজে সময় কাটাচ্ছে ইংল্যান্ড। শেষ ১৭ টেস্টে কেবল একটিতে জয়!

এতে রুটের নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। সাবেক ইংলিশ ক্রিকেটার নাসের হোসেন তো জানিয়েই দিলেন অধিনায়ক হিসেবে এখন আর চলে না রুট। তার সুরেই কথা বললেন আথারটন। ইংরেজি এক দৈনিকের কলামে আথারটন লেখেন, ‘রুটের অধিনায়কত্ব অচল। তার অধীনে দল টানা ৫ সিরিজে জেতেনি। সর্বশেষ ১৭ টেস্টের ভেতর কেবল একটিতে জিতেছে। প্রথম শ্রেণির ক্রিকেটকে অবহেলার মূল্য ইংল্যান্ডকে দিতে হচ্ছে। এমন সময় আসে যখন একজন অধিনায়কের নতুন কিছু বলার থাকে না। তার খেলোয়াড়দের অনুপ্রাণিত করার নতুন কোনো কৌশল থাকে না। থাকে না ভিন্ন সুর ও ধরণ।”

সূত্র : যুগান্তর
এম এস, ২৯ মার্চ

Back to top button