ইউরোপ

রুশ বাহিনীর কাছে বন্দি ইউক্রেনের এক সাংবাদিক

কিয়েভ, ২৯ মার্চ – ইউক্রেনের এক সাংবাদিককে বন্দি করে রেখেছে রুশ বাহিনী। ইউনিয়ান নিউজ এজেন্সির হয়ে কর্মরত দিমিত্রি খিলিয়াক নামের ওই সাংবাদিকের সহকর্মীরা তার বন্দি হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

গণমাধ্যম এক প্রতিবেদনে জানা যায়, ইউক্রেনের রাজধানী কিয়েভের বাইরের একটি অঞ্চলে খিলিয়াককে বন্দি করে রাখা হয়েছে। সে মার্চের শুরুর দিক থেকেই নিখোঁজ ছিলো।

খিলিয়াকের সহকর্মী নাতালিয়া বোগোতা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্ট দিয়ে তার বন্দি হওয়ার বিষয়ে নিশ্চিত করে জানিয়েছেন।

এদিকে ইউক্রেনে চলমান রুশ হামলায় এখন পর্যন্ত ১২ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছেন ইউক্রেনের চিফ প্রসিকিউটর ইরিনা ভেনেডিক্টোভা।

তিনি বলেন, পুতিনের আগ্রাসনের সত্য উদ্‌ঘাটন অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও প্রাণঘাতী। এ যুদ্ধে ইতিমধ্যে ১২ সাংবাদিক নিহত হয়েছেন। তাঁরা রুশ ফেডারেশনের সংঘটিত যুদ্ধাপরাধের তথ্য সংগ্রহ করছিলেন এবং রুশ হামলার শিকার হন। এছাড়াও আরও ১০ সাংবাদিক আহত হয়েছেন।

বিদেশিদের মধ্যে রুশ হামলায় সৃষ্ট ধ্বংসযজ্ঞের ভিডিও ধারণ করার সময় ইউক্রেনের রাজধানী কিয়েভে বোমা হামলায় সর্বশেষ রাশিয়ার একটি স্বতন্ত্র সংবাদমাধ্যমের সাংবাদিক ওকসানা বাউলিনা নিহত হয়েছেন। এদিকে রুশ আগ্রাসন শুরুর পর সাংবাদিক ও সংবাদমাধ্যমের বিরুদ্ধে ১৪৮টি অবৈধ কর্মকাণ্ড সংঘটিত হয়েছে বলেও জানা গেছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ২৯ মার্চ

Back to top button