বিজ্ঞান ও প্রযুক্তি

ফ্ল্যাগশিপ কিবোর্ড আনলো ক্যাসিও

শীর্ষ মিউজিক্যাল সরঞ্জাম কোম্পানি ক্যাসিও বাংলাদেশে তাদের নতুন সিটি-এক্স সিরিজের পোর্টেবল কিবোর্ড উন্মোচন করেছে। কিবোর্ডটিতে রয়েছে একেবারে নতুন মিউজিশিয়ানদের জন্য নতুন এআইএক্স সাউন্ড সোর্স এবং উন্নত স্পেসিফিকেশন।

সিটি-এক্স সিরিজটি চারটি মডেলে পাওয়া যাবে। এগুলো হলো সিটি-এক্স৭০০, সিটি-এক্স৮০০০আইএন, সিটি-এক্স৯০০০আইএন এবং সিটি-এক্স৮৭০আইএন। কিবোর্ডের নতুন এই মডেলগুলো এআইএক্স সাউন্ড সোর্স দিয়ে সাজানো হয়েছে, ফলে কিবোর্ডটি থেকে অ্যাকুয়িস্টিক সরঞ্জাম যেমন গিটার, ড্রামস, বেজ, ব্রাশ, উইন্ড ইনস্ট্রুমেন্ট, স্ট্রিং এনসেম্বলস এবং আরও অনেককিছুর আকর্ষণীয় সাউন্ড দেয়।

সিটি-এক্স সিরিজটি উচ্চ পারফরম্যান্সের ডিজিটাল সিগন্যাল প্রসেসর ইফেক্ট দেয়, যা বিভিন্ন অ্যালগরিদমের সাহায্যে প্রতিটি সাউন্ডের একটি নিখুঁত ইফেক্ট প্রদান করে। সিটি-এক্স৭০০ এবং সিটি-এক্স৮৭০আইএন সরঞ্জামের টোনগুলো শুরুর দিকের মিউজিশিয়ান এমনকি দক্ষ মিউজিশিয়ারদের জন্য সহজলভ্য। অন্যদিকে সিটি-এক্স৮০০০আইএন এবং সিটি-এক্স৯০০আইএন বেশি রিদম, টোন, ডিএসপি এডিটিং ফিচার, মিউজিক প্লেব্যাকের জন্য ইউএসবি ড্রাইভ, ফ্রেজ প্যাডস, এক্সপ্রেশন প্যাডেল ইনপুটের সঙ্গে সব গ্রেডের মিউজিকের জন্য শক্তিশালী স্পিকার সিস্টেম এবং শক্তিশালী পারফরম্যান্স দেবে।

সিটি-এক্স৮০০০আইএন-এ রয়েছে ৬+৬ ওয়াটের স্পিকার সিস্টেম। অন্যদিকে সিটি-এক্স৯০০০আইএন-এ রয়েছে অসাধারণ ১৫+১৫ ওয়াটের হাই আউটপুট অ্যাম্পিফায়ার যা মিউজিশিয়ানদের দেবে শক্তিশালী সাউন্ড এবং রিহার্সেল ও পারফরম্যান্স অ্যাপ্লিকেশন। ক্যাসিওর সিটি-এক্স সিরিজের সবগুলো কিবোর্ডে পাওয়া যাবে এক বছরের ওয়ারেন্টি।

সিটি-এক্স সিরিজ উন্মোচন নিয়ে ক্যাসিও সার্ক দেশগুলোর ভাইস প্রেসিডেন্ট মি. কুলভূষণ শেঠ বলেন, ‘বাংলাদেশে সিটি-এক্স সিরিজের ঘোষণা দিতে পেরে আমরা আনন্দিত, পোর্টেবল কিবোর্ডটি বিশেষ করে নতুন প্রজন্মের মিউজিশিয়ানদের জন্য আনা হয়েছে। ক্যাসিওর দর্শনের সঙ্গে সঙ্গতি রেখে গ্রাহকদের জন্য এটি উন্নয়ন করা হয়েছে। সহজে ব্যবহারযোগ্য, স্টাইলিশ ও সৃজনশীল। পাশাপাশি এর সাশ্রয়ী দাম নতুন প্রজন্মের মিউজিশিয়ান ও কিবোর্ডপ্রেমীদের সিটি-এক্স সিরিজটি কাজ করতে আরও বেশি উৎসাহিত করবে।’

জাপানি ব্র্যান্ড ক্যাসিও দেশব্যাপী তাদের পরিবেশক হিসেবে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের সঙ্গে কাজ করছে। স্মার্ট টেকনোলজিসের ম্যানেজিং ডিরেক্টর মো. জহিরুল ইসলাম বলেন, ‘বিশ্বখ্যাত ব্র্যান্ড ক্যাসিওর সঙ্গে সহযোগী হতে পেরে আমরাও আনন্দিত। এখন থেকে আমরা একসঙ্গে, একটি দল হয়ে সংগীতশিল্পে সর্বোত্তম সেবা ও সংগীতের সরঞ্জাম পৌঁছে দিতে পারব। আমরা বাংলাদেশের সংগীতশিল্পের সম্ভাবনাকে সবার সামনেও আনতে পারব।’

কিবোর্ডগুলো বর্তমানে সারাদেশের নির্ধারিত মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট এবং আইটি শপগুলোতে পাওয়া যাচ্ছে। মডেলভেদে কিবোর্ডগুলোর দাম ৪ হাজার টাকা থেকে ৩৪ হাজার টাকার মধ্যে।

এন এইচ, ২৯ মার্চ

Back to top button