ক্রিকেট

ব্যাটিংয়ের সঙ্গে বল হাতেও অবদান রাখতে চান শান্ত

ডারবান, ২৯ মার্চ – নেটের বোলিং প্রান্তে দাঁড়িয়ে স্পিন কোচ রঙ্গনা হেরাথ। উইকেট রক্ষকের ভূমিকায় খোদ প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। ছোট রানআপে বল ছুঁড়লেন নাজমুল হোসেন শান্ত। বলের পর ডমিঙ্গো কি যেন বলছেন, কিন্তু বোঝার উপায় নেই। আর রঙ্গনা কি যেন বুঝিয়ে দিচ্ছেন। মনে খটকা লাগতে পারে ব্যাটসম্যান শান্ত কেন বল হাতে? তাও সঙ্গে স্পিন কোচসহ প্রধান কোচ!

সোমবার (২৮ মার্চ) অনুশীলনের পর নিজেই খোলাসা করেছেন শান্ত। স্পষ্টই জানিয়েছেন, শুধু ব্যাট হাতে নয়, বল হাতেও দলে অবদান রাখতে চান।

শান্ত বলেন, ‘সবার যেটা চাওয়া যে, আমরা যদি টেস্ট ম্যাচে ৫ ওভার ১০ ওভার করে অবদান রাখতে পারি, তাহলে আমাদের দলের জন্য ভালো। এই চিন্তা ভাবনা নিয়ে আমরা এগোচ্ছি। এ জন্য প্রতিদিন অনুশীলনে বোলিংটা করছি। এটা সিরিয়াসলি করার চেষ্টা করতেছি, যদি এখান থেকে দলের জন্য কিছু অবদান রাখতে পারি তাহলে দল লাভবান হবে।’

অথচ এর আগে ১৩ টেস্ট খেলা শান্ত ৭ ওভারও বল করেননি। ৬.৪ ওভার করে রান দিয়েছেন ৩৮। ওভার প্রতি দিয়েছেন ৫.৭০ করে। বলে রানে প্রায় সমান। উইকেটের খাতা শূন্য। তবে প্রথম শ্রেণীতে ৫৬ ম্যাচে ৭৪.৫ ওভার বোলিং করে নিয়েছেন ৫ উইকেট। ওভার প্রতি দিয়েছেন ৩.৭০ করে। ঘরোয়া ক্রিকেটের সেই অভ্যাস হয়তো ফিরিয়ে আনতে চাইছেন আন্তর্জাতিক ক্রিকেটেও।

এ ক্ষেতে শান্তকে পুরো সমর্থন দিচ্ছেন স্পিন কোচ হতে শুরু করে অধিনায়ক মুমিনুল হক। রঙ্গনার সঙ্গে কাজ করে প্রকাশ করেছেন সন্তুষ্টিও। ‘বোলিংয়ের উপলব্ধি বলতে এর আগে বেশ সিরিয়াস ছিলাম যে তা না, আমি বলব যে ৬-৭ মাস ধরে বোলিং নিয়ে কাজ করছি। রঙ্গনা ভাল কাজ করছে, সঙ্গে অধিনায়ক সহযোগিতা করছে।’

দক্ষিণ আফ্রিকার মাটিতে খেলা। বাংলাদেশ তিন পেসার ও এক স্পিনার নিয়েই একাদশ সাজাতে পারে। তেমন ইঙ্গিত দিয়েছিলেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। এক স্পিনারের সঙ্গে শান্তকেও যদি পান মুমিনুল তাহলে আখেরে দলই লাভবান হবে।

৩১ মার্চ থেকে ডারবানের কিংসমেড স্টেডিয়ামে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ওয়ানডেতে ঐতিহাসিক সিরিজ জয়ের পর দল এখন প্রস্তুতি নিচ্ছে টেস্টের জন্য। শান্ত জানালেন তাদের প্রস্তুতি ভালোভাবেই হচ্ছে।

‘প্রস্তুতি আলহামদুলিল্লাহ ভালোই যাচ্ছে। ওয়ানডে খেলতে পারিনি, কিন্তু ওখানে (কেপটাউনে টেস্ট দলের সঙ্গে) ব্যাটিং নিয়ে কাজ করেছি। টেস্ট ম্যাচের আগে আমরা অলমোস্ট ৬-৭ দিন সময় পেয়েছি। এখনো আমাদের হাতে দুই দিন সময় আছে। আশা করছি এই দুই দিনে আমরা অনেকটা ভালোমতে প্রস্তুত হতে পারব।’

ডারবানে ব্যাটসম্যান শান্তর সঙ্গে এবার পুরো দস্তুর বোলার শান্তকেও পাবে বাংলাদেশ?

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৯ মার্চ

Back to top button