জাতীয়

কলম্বো বন্দরে বাংলাদেশকে বিশেষ সুবিধা দেওয়ার অনুরোধ

ঢাকা, ২৯ মার্চ – পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন শ্রীলঙ্কার পররাষ্ট্র সচিব অ্যাডমিরাল জয়ানাথ কলম্বাগের সঙ্গে সোমবার (২৮ মার্চ) দেশটির রাজধানী কলম্বোতে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন।

দ্বিপাক্ষিক বৈঠকে দুই পররাষ্ট্র সচিব কোভিড-১৯ অতিমারি সত্ত্বেও দুই দেশের মধ্যে চলমান নিবিড় সম্পর্ক ও যোগাযোগের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

শ্রীলঙ্কার পররাষ্ট্র সচিব দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ ও কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিকে এক অনন্য মাইলফলক হিসেবে উল্লেখ করেন। সভায় দুই পররাষ্ট্র সচিব এ মাইলফলক উদযাপনের জন্য উপযুক্ত অনুষ্ঠান আয়োজনের ব্যাপারে একমত হন।

শ্রীলঙ্কার পররাষ্ট্র সচিব সন্ত্রাসবাদ মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নীতি ও পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন।

দুই পররাষ্ট্র সচিব সরাসরি শিপিং লাইন ব্যবহার করে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক ব্যবসা বাণিজ্য ও পর্যটন প্রসারে গুরুত্ব আরোপ করেন। এক্ষেত্রে কলম্বো বন্দরে বাংলাদেশের জন্য বিশেষ সুবিধা প্রচলনের জন্য মাসুদ বিন মোমেন শ্রীলঙ্কার পররাষ্ট্র সচিবকে অনুরোধ জানান। এছাড়া মানুষে মানুষে যোগাযোগ বৃদ্ধি ও বাংলাদেশের ট্রানজিট যাত্রীদের জন্য বিমানের টিকিটের মূল্য হ্রাসের বিষয়ে শ্রীলঙ্কার পররাষ্ট্র সচিবের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তিসহ দ্বিপাক্ষিক বিভিন্ন ফোরামের সভা দ্রুত সম্পাদন ও অনুষ্ঠানের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বেগবান করতে গুরুত্ব আরোপ করেন দুই পররাষ্ট্র সচিব। হৃদ্যতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত এ বৈঠকে সম্পর্কের বর্তমান ধারা ও আন্তর্জাতিক ফোরামে সহযোগিতাপূর্ণ সম্পর্ক অব্যাহত রাখার বিষয়ে তারা অঙ্গীকার ব্যক্ত করেন।

উল্লেখ্য, ২২তম বিমসটেক সিনিয়র অফিসিয়াল সভায় অংশ নেওয়ার জন্য পররাষ্ট্র সচিব মোমেন বর্তমানে কলম্বোতে অবস্থান করছেন। তিনি আগামী ২৯ মার্চ দেশে ফিরবেন।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৯ মার্চ

Back to top button