ইউরোপ

রাশিয়া-ইউক্রেন বৈঠকে বিষক্রিয়ার অভিযোগ

মস্কো, ২৯ মার্চ – চলতি মাসের শুরুতে কিয়েভের সঙ্গে আলোচনা বৈঠকের পর সন্দেহজনক বিষক্রিয়ার উপসর্গে ভুগছেন রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচ। এর ফলে ইউক্রেনের শান্তি আলোচনাও প্রভাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

আব্রামোভিচের ঘনিষ্ঠ সূত্রের বরাতে বিষক্রিয়ার এ খবর জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

রাশিয়ার এমন অভিযোগের পর নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স বলছে, পুরুষদের অসুস্থ হওয়ার কারণ পরিবেশগত, বিষক্রিয়া নয়।

ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে দাবি করা হয়, কথিত বিষক্রিয়াটি রাশিয়ার কট্টরপন্থীদের দ্বারা সংগঠিত হয়েছিল। যারা আলোচনার পরিবেশ নষ্ট করে নাশকতা করতে চেয়েছিল।

ইউক্রেনের রাষ্ট্রপতির কার্যালয়ের একজন কর্মকর্তা বিবিসিকে বলেন, রাশিয়ার সঙ্গে বৈঠকে ইউক্রেনীয় প্রতিনিধি দলের সদস্যরা ভালো ছিলেন, সুস্থ আছেন।

অপর একজন কর্মকর্তা দাবি করছে, আব্রামোভিচের বিষক্রিয়ার বিষয়টি ‘সাজানো নাটক’।

বিবিসির খবরে বলা হয়েছে, রাশিয়ান ব্যবসায়ী আব্রামোভিচ সুস্থ হয়ে উঠছেন। কিন্তু তার মুখের ত্বকের খোসা পড়ে যাচ্ছে।

এর আগে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিরা বেলারুশে কয়েক দফা বৈঠক করেন। পরে তুরস্কে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। কিন্তু এসব বৈঠক থেকে স্থায়ী যুদ্ধবিরতির কোনো সিদ্ধান্ত আসেনি।

এরইমধ্যে দুই দেশের প্রেসিডেন্ট বৈঠকে বসতে পারেন বলে খবর বের হয়। শোনা যাচ্ছিল যে, ওই বৈঠক তুরস্কে হতে পারে। এবার মস্কোর পক্ষ থেকে এ সম্ভাবনা উড়িয়ে দেয়া হলো।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৯ মার্চ

Back to top button