দক্ষিণ এশিয়া

আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো ভারত

নয়াদিল্লী, ২৮ মার্চ – মাত্র ছয়দিনের ব্যবধানে আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে ভারত। পরীক্ষায় মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যবস্তুকে নিখুঁতভাবে ধ্বংস করতেও সক্ষম হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এক প্রতিবেদনে জানানো হয়, রোববার (২৭ মার্চ) ওড়িশার বালেশ্বরে রোববার সকাল সাড়ে ১০টার দিকে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় ভারতের সেনাবাহিনী।

ভারতীয় সেনাদের জন্য এই মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রটি তৈরি করা হয়েছে ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) ও ইসরায়েলের যৌথ উদ্যোগে। সর্বাধিক ৭০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকেও নিখুঁতভাবে আঘাত করে ধ্বংস করার ক্ষমতা রয়েছে এই ক্ষেপণাস্ত্রের।

এর আগে গত বুধবার আন্দামান ও নিকোবর দীপপুঞ্জে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় দেশটি। এরও আগে গত ফেব্রুয়ারির শুরুর দিকে দূরপাল্লার আরও একটি ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিলো ভারতের নৌবাহিনী।

ডিআরডিও এক টুইট বার্তায় ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের ব্যাপারে জানিয়ে বলেছে, ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানার মাধ্যমে সফলভাবে সম্পন্ন হয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৮ মার্চ

Back to top button