জাতীয়

হরতালের সমর্থনে শাহবাগে মিছিল, সড়ক অবরোধ

ঢাকা, ২৮ মার্চ – নিত্যপণ্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা অর্ধদিবস হরতালের সমর্থনে রাজধানীর শাহবাগে মিছিল ও সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্র জোট।

সোমবার সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে একটি মিছিল নিয়ে শাহবাগে যায় বামপন্থি ছাত্রদের সংগঠনের জোট প্রগতিশীল ছাত্র জোট। সেখানে তারা অবস্থান নিয়ে মিছিল করতে থাকেন।

অবরোধের কারণে সকাল ৮টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত শাহবাগ থেকে পল্টন, সায়েন্স ল্যাব, বাংলামোটর ও টিএসসি অভিমুখী সড়কে যান চলাচল বন্ধ ছিল। তখনও হরতাল সমর্থনে তাদের কর্মসূচি চলছিল।

এতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ফেডারেশনসহ কয়েকটি বাম সংগঠনের অর্ধশতাধিক নেতাকর্মী অংশ নেন।

হরতালের সমর্থনে জোটের নেতারা বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে মানুষের মধ্যে নাভিশ্বাস সৃষ্টি হয়েছে। মানুষ বেঁচে থাকার লড়াইয়ে কীভাবে টিকে আছে খেয়াল করলেই চোখে পড়বে। টিসিবির ট্রাকের পেছনে ছুটছে, মারামারি করছে। অথচ এ সরকার দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির লাগাম টানতে ব্যর্থতার পরিচয় দিয়েছে। হরতালের সমর্থনে আমাদের কর্মসূচি চলবে।

এর আগে গত ১১ মার্চ সকালে পুরানা পল্টনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনের হলরুমে এক সংবাদ সম্মেলনে হরতাল কর্মসূচি ঘোষণা করে দলটি।

এ দিকে বাম গণতান্ত্রিক জোটের ডাকা হরতালে সড়কে গণপরিবহন চলবে বলে ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। শনিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অযৌক্তিক ও খোঁড়া অজুহাতে বাম গণতান্ত্রিক জোটের ডাকা এই হরতাল গণপরিবহনের মালিক-শ্রমিকরা কখনো সমর্থন করে না। ২৮ মার্চ হরতাল উপেক্ষা করে ঢাকা শহর, শহরতলী ও আন্তঃজেলার সব রুটে বাস-মিনিবাস চলাচল অব্যাহত থাকবে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৮ মার্চ

Back to top button