জাতীয়

নতুন কমিশনের প্রথম বৈঠক হতে পারে ৫ এপ্রিল

ঢাকা, ২৮ মার্চ – প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের (ইসি) প্রথম বৈঠক আগামী ৫ এপ্রিল অনুষ্ঠিত হতে পারে। দায়িত্ব নেওয়ার পর এটাই এ নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক বৈঠক।

ইসি সূত্র জানায়, ৫ এপ্রিলের ওই বৈঠকে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন নিয়ে আলোচনা হবে। এ ছাড়া একশোর মতো ইউনিয়ন পরিষদ (ইউপি) ও দীর্ঘদিন আটকে থাকা বিভিন্ন পৌরসভা নির্বাচন নিয়েও আলোচনা হবে। সবকিছু ঠিক থাকলে সেদিনই এসব নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

রোববার (২৭ মার্চ) রাতে এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

কুসিক নির্বাচন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, কোনো আইনি জটিলতা আছে কিনা সেই বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হয়েছে। তারা উত্তর দিলেই দুই-চারদিনের মধ্যে কুসিক নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

ইসি অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, আগামী ৫ এপ্রিল নতুন কমিশনের প্রথম বৈঠক অনুষ্ঠিত হতে পারে। তবে এখনো বৈঠকের বিজ্ঞপ্তি জারি হয়নি।

ইসি কর্মকর্তারা জানান, কুসিকে সর্বশেষ ২০১৭ সালের ৩০ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হয়। আর প্রথম সভা অনুষ্ঠিত হয় একই বছরের ১৭ মে। আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। সেই অনুযায়ী এ সিটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ১৬ মে। মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। সেদিক থেকে গত ১৬ নভেম্বর এ সিটি নির্বাচনের সময়গণনা শুরু হয়েছে।

সেখানে মেয়র পদে রয়েছেন মনিরুল হক সাক্কু। গত নির্বাচনে এ সিটিতে ১০৩টি কেন্দ্রে ছিল আর ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৮ মার্চ

Back to top button