ইউরোপ

রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত ইউক্রেন

কিয়েভ, ২৮ মার্চ – রাশিয়ার সঙ্গে শান্তি চুক্তি নিয়ে আলোচনা করতে প্রস্তুত ইউক্রেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রোববার রাশিয়ান সাংবাদিকদের ভিডিও কলের মাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, রাশিয়ার সাথে শান্তি চুক্তির অংশ হিসেবে, ইউক্রেন একটি নিরপেক্ষ অবস্থান গ্রহণের বিষয়ে আলোচনা করতে প্রস্তুত। তবে এটি তৃতীয় পক্ষ দ্বারা নিশ্চিত হতে হবে। দরকার হলে একটি গণভোটের ব্যবস্থা করতে হবে।

তিনি আরও বলেন, নিরাপত্তার নিশ্চয়তা এবং নিরপেক্ষতা, আমাদের রাষ্ট্রের অ-পরমাণু অবস্থা। আমরা এটির জন্য যেতে প্রস্তুত। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

এ সময় ইউক্রেনে অনেক মানুষ রাশিয়ান ভাষায় কথা বলে উল্লেখ করে জেলেনস্কি বলেন, রাশিয়ার আক্রমণের কারণে এই ভাষায় কথা বলা অঞ্চলগুলোও ধ্বংস হয়ে গেছে।

ইউক্রেন রাশিয়ার সঙ্গে শান্তি চুক্তিতে যাবে, তবে তাদের অন্যান্য দাবি যেমন ইউক্রেনের নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা করতে অস্বীকার করেছেন জেলেনস্কি।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। ইউক্রেনের বেশ কিছু অঞ্চল দখল করে নিলেও রাজধানী কিয়েভ ও আশেপাশের কয়েকটি এলাকায় প্রবল প্রতিরোধের মুখোমুখি হচ্ছে রুশ বাহিনী। সংকট নিরসনে দুই দেশের কর্মকর্তা পর্যায়ে কয়েক দফা বৈঠক হলেও এখন পর্যন্ত যুদ্ধ থামার কোনো সংকেত পাওয়া যাচ্ছে না।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৮ মার্চ

Back to top button