ঢাকা

গুমোট গরমে ঝড়ো হাওয়া আনলো স্বস্তির বৃষ্টি!

ঢাকা, ২৭ মার্চ – ইতোমধ্যেই শুরু হয়ে গেছে চৈত্রের খরতাপ। গরমের ধকলে কাহিল নগরবাসী। তবে রোববার সন্ধ্যার পর হঠাৎ ঝড়ো হাওয়া ও বৃষ্টিতে অনেকটা স্বস্তি নামে নগরে।

সন্ধ্যার পর ঢাকায় শুরু হয় ঝড়-বৃষ্টি। এতে গরমে স্বস্তি মিললেও বিপাকে পড়তে হয় সড়কে থাকা মানুষকে। হঠাৎ বৃষ্টি শুরু হওয়ায় অনেককে ভিজে গন্তব্য যেতে দেখা যায়। আবার কোথায় কোথায় দেখা দেয় দীর্ঘ যানজট।

এদিকে টাঙ্গাইল, মানিকগঞ্জ, টঙ্গী সাভারসহ ঢাকার আশপাশের অঞ্চলেও ঝড়-বৃষ্টির খবর পাওয়া যায়।

এর আগে আবহাওয়া অফিস থেকে জানানো হয়, ঢাকা, কুমিল্লা, নোয়াখালী এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ফলে এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়।

এছাড়া সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এতে করে সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

অন্যদিকে রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলাসমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কমতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়।

এছাড়া মঙ্গলবার (২৯ মার্চ) পর্যন্ত বৃষ্টি, বজ্রসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৭ মার্চ ২০২২

Back to top button