ক্রিকেট

তাসকিনকে পুরস্কৃত করার দাবি মাশরাফির

ঢাকা, ২৭ মার্চ – তাসকিন আহমেদরে সামনে ছিল প্রথমবারের মতো আইপিএলে খেলার সুযোগ। কিন্তু জাতীয় দলকে প্রাধান্য দিতে টাইগার পেসার উপেক্ষা করলেন সেই ডাক। এমন উদাহরণ তৈরির জন্য তাসকিনকে পুরস্কৃত করতে বললেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে ওয়ানডে সিরিজ চলাকালীন আইপিএলের নতুন ফ্র্যাঞ্চাইজি লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের কাছ থেকে খেলার প্রস্তাব পান তাসকিন। ২৬ বছর বয়সী পেসারকে পুরো মৌসুমের জন্য চেয়েছিল দলটি।

কিন্তু প্রোটিয়াদের বিপক্ষে সিরিজের মাঝপথে প্রস্তাব আসায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাসকিনকে আইপিএলে যাওয়ার জন্য ছুটি দেয়নি। টাইগার পেসারও বোর্ডের কথা মেনে জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

আইপিএলের ডাক ভুলে দ. আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৫ উইকেট নেন তাসকিন। সেই সঙ্গে প্রোটিয়াদের বিপক্ষে তাদেরই মাটিতে বাংলাদেশকে ঐতিহাসিক সিরিজ জয় এনে দেন এই পেসার। ম্যাচ ও সিরিজ সেরাও হয়েছেন তিনি।

তাসকিনের আইপিএলকে ‘না’ বলে দেওয়ার সিদ্ধান্তকে আগেই সাধুবাদ জানিয়েছিলেন মাশরাফি। রবিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে তিনি এই পেসারকে পুরস্কৃত করার দাবি জানালেন। মাশরাফি বলেন, ‘অবশ্যই (পুরস্কার দেওয়া উচিত)। যদি (জেমস) অ্যান্ডারসন ও (স্টুয়ার্ট) ব্রডের দিকে তাকান, ইসিবি কিন্তু তাদের এই পুরস্কারটা দেয়। যেহেতু তারা আইপিএল না খেলে দেশকে সার্ভিস দিচ্ছে, তাদের ন্যূনতম পুরস্কার দেওয়া হয়।’

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের লোভনীয় অর্থের হাতছানি উপেক্ষা করে জাতীয় দলকে বেছে নেওয়া ক্রিকেটারদের পুরস্কার দেওয়ার ইতিবাচক প্রভাব নিয়ে মাশরাফি বলেন, ‘পুরস্কার দিলে হয় কি, ক্রিকেটারদের ভালো লাগা কাজ করে যে, না বোর্ড আমাদের বিষয়টা দেখছে। তখন আমরা টেস্ট ক্রিকেট কেন, যেকোনো ফরম্যাটে ক্রিকেট খেলার জন্য প্রস্তুত।’

সূত্র : দেশ রূপান্তর
এম এস, ২৭ মার্চ

Back to top button