জাতীয়

বৃষ্টির পানি সংরক্ষণে হাজার কোটি টাকার প্রকল্প

ঢাকা, ২৭ মার্চ – বাংলাদেশের উপকূলীয় এলাকায় বৃষ্টির পানি সংরক্ষণ করে স্থানীয়দের নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে একটি প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার। ‘উপকূলীয় জেলাসমূহে বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে পানি সরবরাহ’ শীর্ষ প্রকল্পটিতে ব্যয় ধরা হয়েছে ৯৬১ কোটি ৭৫ লাখ ৫২ হাজার টাকা। পুরো ব্যয় বহন করবে সরকার।

সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির বৈঠকে এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পটি সম্পর্কে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে ‘উপকূলীয় জেলাসমূহে বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে পানি সরবরাহ’ প্রকল্পটি বাস্তবায়ন করবে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই)। এর বাস্তবায়নকাল ধরা হয়েছে ২০২১ সালের অক্টোবর থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত।

তিনি আরও জানান, ১০টি উপকূলীয় জেলার ৪৪টি উপজেলায় এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রকল্পের আওতাধীন এলাকাগুলোতে নিরাপদ পানি সরবরাহের কাভারেজ ২০৩০ সাল নাগাদ ৬০.১ শতাংশে উন্নীত করা হবে।

প্রকল্পের প্রধান কার্যক্রমগুলো হচ্ছে—(ক) ২ লাখ ৬ হাজার ৮৭২টি বৃষ্টির পানি সংরক্ষণ ইউনিট নির্মাণ এবং (খ) ২০ হাজার ৬৭৬টি বৃষ্টির পানি সংরক্ষণ সিস্টেমের ক্যাচমেন্ট এরিয়া নির্মাণ।

প্রকল্পটি ২০২১-২২ অর্থবছরের আরএডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত আছে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৭ মার্চ

Back to top button