ইউরোপ

যুদ্ধে ৯০ শতাংশ ইউক্রেনীয় দারিদ্র্যের মুখোমুখি হতে পারেন

কিয়েভ, ২৭ মার্চ – ইউক্রেনে সংঘাত চলছেই। দেশটিতে রাশিয়ার হামলা অব্যাহত থাকায় বিভিন্ন ধরনের সংকট তৈরি হয়েছে। দেশ ছেড়ে লাখ লাখ মানুষ পালিয়ে গেছে। খাদ্য, পানির তীব্র সংকট তৈরি হয়েছে। যুদ্ধ না থামলে পরিস্থিতি আরও খারাপ আকার ধারণ করতে পারে।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি বিষয়ক সংস্থা (ইউএনডিপি) সতর্ক করে জানিয়েছে, ইউক্রেনের চলমান সংঘাত যদি থামানো না যায় তবে চরম দারিদ্রের মধ্যে পড়তে পারেন দেশটির ৯০ শতাংশ মানুষ।

ইউএনডিপি’র পরিচালক আচিম স্টেইনার আল জাজিরাকে বলেন, আমরা দেখছি যে, পুরো ইউক্রেন জুড়েই মানুষ তাদের জীবিকা হারিয়েছে।

কিয়েভের প্রশাসন মানুষকে সহায়তার জন্য বেশ কিছু নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছে। তবে আয় উপার্জন করতে সক্ষম নয় এমন লাখ লাখ মানুষের দেখাশোনা করার ক্ষমতা কর্তৃপক্ষের জন্য একটি বড় ধরনের চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বলে সতর্ক করেন স্টেইনার।

এদিকে ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে এ পর্যন্ত ১২ জন সাংবাদিক নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রধান প্রসিকিউটর ইরিনা ভেনেডিক্টোভা।

তিনি আরও দাবি করে বলেন, রাশিয়ার হামলায় আহত হয়েছেন আরও ১০ জন। তবে বিস্তারিত কিছু জানাননি তিনি। ইরিনা জানান, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড এবং রাশিয়ারর সাংবাদিকরাও রয়েছেন নিহতদের মধ্যে। আহতদের মধ্যে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চেক রিপাবলিক, ডেনমার্ক, সুইজারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতের সাংবাদিকরাও আছেন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৭ মার্চ

Back to top button