মধ্যপ্রাচ্য

ইসরাইলি দখলদারিত্বকে হেলাফেলা করায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কঠোর সমালোচনা করলেন কাতারের আমির

দোহা, ২৭ মার্চ – ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিবাদী ইসরায়েলের সাত দশকের দখলদারিত্ব এবং বর্বরতাকে হেলাফেলা করার কারণে আন্তর্জাতিক সম্প্রদায়ের কঠোর সমালোচনা করেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি।

২০তম দোহা ফোরামের আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, সাত দশকের বেশি সময় ধরে আন্তর্জাতিক অঙ্গনের বেশিরভাগ দেশ লাখ লাখ ফিলিস্তিনির দুর্ভোগ-দুর্দশার বিষয়টি উপেক্ষা করে গেছে। শনিবার কাতারের রাজধানী দোহায় এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

কাতারের আমির বলেন, ফিলিস্তিনি জনগণ এবং এ অঞ্চলের মানুষের ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায় ন্যায়-নিষ্ঠতা দেখাতে ব্যর্থতার পরিচয় দিয়েছে। এ সময় তিনি পরিষ্কার করে বলেন, ইহুদিবাদী ইসরায়েল সরকারের সমালোচনা করার অর্থ এই নয় যে, ইহুদিবিরোধী অবস্থান নেয়া। কিন্তু এখন যে ব্যক্তিই ইসরায়েলের বিরোধিতা করে তার উপর ইহুদি বিরোধিতার অভিযোগ আনা হয়। এই ধরনের দৃষ্টিভঙ্গি প্রকৃত ইহুদিবাদ এবং বর্ণবাদবিরোধী লড়াইয়ের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলে।
পরে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ সাত্তাইয়া কাতারের আমিরের সঙ্গে দেখা করেন এবং ফিলিস্তিনিদের পক্ষে জোরালো অবস্থান নেয়ার জন্য তাকে ধন্যবাদ জানান।

ফিলিস্তিনি প্রধানমন্ত্রী বলেন, ধীরে ধীরে ইহুদিবাদী ইসরায়েল স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের সম্ভাবনাকে নস্যাৎ করে দিচ্ছে।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/২৭ মার্চ ২০২২

Back to top button