ইউরোপ

ইউক্রেনকে বিমান বিধ্বংসী ১৫০০ স্ট্রেলা ক্ষেপণাস্ত্র দিলো জার্মানি

বার্লিন, ২৭ মার্চ – ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনের ভেতর এবার দেশটিতে অস্ত্র সহায়তা হিসেবে ১ হাজার ৫০০ টি বিমান বিধ্বংসী স্ট্রেলা ক্ষেপণাস্ত্র এবং ১০০ এমপি৩ মেশিনগান পাঠিয়েছে জার্মানি।

ব্রিটিশ সংবাদমাধ্যম এক প্রতিবেদনে জানা যায়, ইউক্রেনের কর্মকর্তাদের বরাত দিয়ে জার্মানির এই অস্ত্র সরবরাহের তথ্য জানিয়েছে জার্মান প্রেস এজেন্সি।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বেয়ারবক জানিয়েছিলেন, পূর্বের সরবরাহ বিলম্বের পর আবারও একই ধরনের ক্ষেপণাস্ত্রের আরেকটি চালান ইউক্রেনের পথে অগ্রসরমান রয়েছে।

তিনি আরও বলেন, ইউক্রেনে চলমান পরিস্থিতিতে জার্মানি সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী দেশের একটি। যার জন্য আমরা গর্বিত নই, তবে এই পরিস্থিতিতে ইউক্রেনকে আমাদের সাহায্য করে যেতে হবে।

এদিকে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে না জড়ালেও ইউক্রেন সংকটের শুরু থেকেই দেশটিতে অস্ত্র ও অর্থ দিয়ে সহায়তা দিয়ে আসছে ন্যাটো ও ইউরোপের অন্যান্য দেশগুলো। তারই ধারাবাহিকতাতেই নিজেদের পররাষ্ট্রনীতি ভেঙে ইউক্রেনে এবার যুদ্ধের রসদ পাঠালো জার্মানি।

ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযানের প্রেক্ষিতে জার্মানির অস্ত্র সরবরাহকে বিরোধপূর্ণ অঞ্চলে অস্ত্র না পাঠানোর দেশটির ঐতিহাসিক নীতি থেকে সরে আসা বলে জানিয়েছেন বিশ্লেষকেরা।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৭ মার্চ

Back to top button