ইসলাম

মাহরাম ছাড়াই ওমরাহ করতে পারবেন সৌদি নারীরা

রিয়াদ, ২৭ মার্চ – পুরুষ অভিভাবক বা মাহরাম ছাড়াই ১৮ থেকে ৬৫ বছর বয়সী সৌদি নারীদের ওমরাহ পালনের অনুমতি দিচ্ছে সৌদি আরব। তবে নারীদের ওমরাহ পালনে দীর্ঘদিনের রীতি ছেদ করে একটি শর্তও জুড়ে দিয়েছে সৌদি সরকার। পুরুষ সঙ্গীহীন নারীদের একটি দল বা গ্রুপের সঙ্গে যুক্ত হয়ে ওমরাহ পালনে যেতে হবে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে গালফ নিউজ জানিয়েছে, ওমরাহ বা হজ্জ্ব যাত্রার জন্য আবেদনকারী নারীদের কোভিড-১৯ টিকার ব্যাপারে নতুন সিদ্ধান্ত নেয়া হয়েছে। আবেদনকারী নারীদের কমপক্ষে এক ডোজ টিকা নেয়া নিশ্চিত থাকতে হবে। এছাড়া শারীরিক কোনো অসুস্থতা থাকলে তাদের আবেদনও বাতিল করা হবে।

এর আগে গত বছর সব বয়সী নারীদের অভিভাবক ছাড়াই হজ্জ্ব পালনের অনুমতি দিয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিল সৌদি সরকার। তখনও নারীদের দল বা গ্রুপের সঙ্গে হজ্জ্ব যাত্রার কথা বলা হয়েছিলো।

এছাড়া সৌদি আরবে অবস্থানকারী এবং সৌদি নাগরিক হয়েও গত পাঁচ বছর যারা হজ্জ্ব করেননি তারা এ বছর হজ্জ্ব যাত্রার আবেদন করতে পারবেন।

তেল-নির্ভর অর্থনীতি থেকে রক্ষণশীল সৌদি আরবকে বের করে এনে আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার পথে শুরু থেকেই ব্যাপক সামাজিক সংস্কারের উদ্যোগ নিয়েছেন দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তিনি ক্ষমতায় আসার পরই তাদের দেশের নারীদের প্রথমবারের মতো গাড়ি চালানোর পাশাপাশি বিদেশে একা ভ্রমণের অনুমতিও দেয়া হয়। এছাড়া স্টেডিয়ামে বসে খেলা দেখা এবং সমুদ্র সৈকতে ঘোরাফেরার বাধাও তুলে নেয়া হয়। জ্বালানি তেল বিক্রি করে এতদিন রাজকীয় জীবনযাপনের যে আয়েশ ভোগ করেছে সৌদি আরব তা নিয়ে শঙ্কা থেকেই দেশটির সমাজে রূপান্তর শুরু করেছেন মোহাম্মদ বিন সালমান।

এন এইচ, ২৭ মার্চ

Back to top button