ইউরোপ

খারকিভে পারমাণবিক চুল্লিতে রাশিয়ার হামলা

কিয়েভ, ২৭ মার্চ – ইউক্রেনের দ্বিতীয় প্রধান শহর খারকিভের পারমাণবিক গবেষণা চুল্লিতে হামলা চালিয়েছে রুশ বাহিনী। তবে হামলায় এখন পর্যন্ত কোনো তেজস্ক্রিয় পদার্থের নিঃসরণ হয়নি।

ইউক্রেনের সংবাদ মাধ্যম কিয়েভ ইন্ডিপেনডেন্টের বরাত দিয়ে করা বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, খারকিভ ইনস্টিটিউট অব ফিজিক্স অ্যান্ড টেকনোলজির পারমাণবিক গবেষণা চুল্লিতে রুশ সেনারা হামলা চালিয়েছে। ক্রমাগত গোলাবর্ষণ অব্যাহত থাকায় সেখানকার ক্ষয়ক্ষতির প্রকৃত পরিমাণ এখনও নিরূপণ করা সম্ভব হয়নি।

পারমাণবিক চুল্লিটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হলেও এখন পর্যন্ত সেখান থেকে কোনো তেজস্ক্রিয় পদার্থ নিঃসরণ হয়নি।

ইউক্রেনের স্টেট নিউক্লিয়ার রেগুলেটরি ইন্সপেক্টরেট জানায়, পারমাণবিক চুল্লি থেকে গুরুতর বিকিরণ পরিস্থিতিকে আরও খারাপ পরিণতির দিকে নিয়ে যেতে পারে। একইসাথে বোমাবর্ষণের ফলে আশেপাশের অঞ্চলগুলোও পারামাণবিক বর্জ্যে দূষিত হতে পারে।

এদিকে ইউক্রেনের এক রাজনীতিবিদ জানিয়েছেন, পারমাণবিক চুল্লিতে গোলাগুলি বা বোমাবর্ষণের কারণে কোনো ধরণের ক্ষয়ক্ষতি হলে সেটি বড় ধরণের পরিবেশ বিপর্যয় ডেকে আনবে এবং আরও বড় কোনো ঝুঁকির দিকে ঠেলে দিবে।

এর আগে চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কর্মীদের বসবাসের একটি শহরের দখল করে সেখানকার মেয়রকে আটক করেছে রুশ সেনারা। তারা একটি হাসপাতালের দখলও নিয়েছে বএল জানা গেছে।

সূত্র : বিডিনিউজ
এন এইচ, ২৭ মার্চ

Back to top button