এশিয়া

ফিল্মি কায়দায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলেন কিম!

পিয়ং ইয়াং, ২৬ মার্চ – হলিউডের অ্যাকশনধর্মী ছবি “টপ গান”-এর কথা মনে আছে? অনেকটা সেই ছবির অ্যাকশনের মতোই আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

স্বয়ংক্রিয়ভাবে খুলে গেল দরজা। গায়ে লেদারের চকচকে জ্যাকেট, চোখে সানগ্লাস আর দুই পাশে দুই সেনা কর্মকর্তা নিয়ে ধীর গতিতে এগিয়ে আসলেন কিম জং উন। ক্ষেপণাস্ত্রের সামনে দাঁড়িয়ে আঙ্গুল তুলে দিলেন নির্দেশনা।

শুক্রবার (২৫ মার্চ) এমনই একটি ভিডিও প্রকাশ করে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল। এমন খবর জানিয়েছে ডয়চে ভেলে।

টেলিভিশনে এমন ভিডিও দেখিয়ে শুক্রবার উত্তর কোরিয়া তাদের বৃহত্তম আন্তঃ মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) সফল পরীক্ষা চালানোর ঘোষণা দেয়।

ভিডিওতে উত্তর কোরিয়ার এই নেতায় বিশেষ স্টাইলে জমকালো উপস্থিতিকে হলিউডের “টপ গান” সিনেমা বা দক্ষিণ কোরিয়ার বিখ্যাত গান “গ্যাংন্যাম স্টাইলের” সঙ্গেই তুলনা করছেন কেউ কেউ।

ভিডিওতে দেখা যায়, সেনা কর্মকর্তাদের দুই পাশে রেখে ধীর গতিতে বেরিয়ে আসছেন কিম জং। এরপর কর্মকর্তারা তাদের ঘড়ির দিকে তাকান। অর্থাৎ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সময়টি দেখছিলেন। এরপর নিজের সানগ্লাস নামিয়ে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জন্য মাথা নেড়ে অনুমতি দিতে দেখা গেল কিমকে।

সেনা কর্মকর্তাদের কসরত শেষে উৎক্ষেপণ হয় ক্ষেপণাস্ত্রটি। উৎক্ষেপণ শেষে হাত তুলে দুই সেনা কর্মকর্তার সঙ্গে চিৎকার করে তা উদযাপন করতে দেখা গেছে কিমকে।

পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়া ২০১৭ সালের পর থেকে এবারই প্রথমবারের মতো আইসিবিএমের পূর্ণাঙ্গ পরীক্ষা চালালো। আইসিবিএম হলো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র। এগুলো উত্তর কোরিয়া থেকে যুক্তরাষ্ট্রে পৌঁছাতে সক্ষম বলে দাবি করছেন কোনো কোনো বিশেষজ্ঞ।

উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা কেসিএনএর প্রকাশ করা ছবিতে দেখা যায় সম্মুখভাবে সাদাকালো রঙের দানবীয় ক্ষেপণাস্ত্রটি একটি উৎক্ষেপণ যান ছেড়ে উঠে যাচ্ছে।

সূত্র : আরটিভি
এম এস, ২৬ মার্চ

Back to top button