ক্রিকেট

সীমিত দর্শক নিয়ে আজ থেকে মাঠে গড়াচ্ছে আইপিএল

মুম্বাই, ২৬ মার্চ – অপেক্ষার পালা শেষ। সীমিত দর্শক নিয়ে আজ শনিবার থেকে মাঠে গড়াচ্ছে চার-ছক্কার ধুন্ধুমার আসর আইপিএল। উদ্বোধনী দিনে রাত ৮টায় মুখোমুখি হবে চারবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস ও দুইবারের চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স। তারা আবার গেল আসরের ফাইনালিস্টও। অর্থাৎ পাঁচ মাস আগে যেখানে শেষ হয়েছিল আইপিএল, সেখান থেকেই আবার শুরু হচ্ছে। মুম্বাইর ওয়োংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। দেখা যাবে স্টার স্পোর্টস ও টি স্পোর্টসে।

তবে টানা চতুথর্থবারের মতো হবে না কোনো উদ্বোধনী অনুষ্ঠান। তার পরিবর্তে এবার ম্যাচ শুরুর আগে টোকিও অলিম্পিকে ভারতের হয়ে পদকজয়ীদের সংবর্ধনা দেওয়া হবে। স্বর্ণজয়ী নীরাজ চোপড়াকে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে ১ কোটি রুপি দেওয়া হবে। অর্থ পুরস্কার পাবেন আরও পাঁচ পদকজয়ী।

সবশেষ ২০১৮ সালে হয়েছিল জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। ২০১৯ সালে পুলওয়ামা হামলার কারণে হয়নি উদ্বোধনী অনুষ্ঠান। এরপর ২০২০ ও ২০২১ সালে করা যায়নি মহামারি করোনাভাইরাসের কারণে। উদ্বোধনী অনুষ্ঠানের পেছনে বিসিসিআই প্রতিবছর ৪০ থেকে ৪৫ কোটি রুপি খরচ করতো।

অবশ্য এবার আইপিএলে দল সংখ্যা বেড়েছে। নতুন দুটিসহ মোট ১০টি দল লড়বে শিরোপার জন্য। তবে দর্শক কমেছে। মহামারি করোনাভাইরাসের কারণে এবার প্রত্যেকটি স্টেডিয়ামের ধারন ক্ষমতার মাত্র ২৫ শতাংশ দর্শককে মাঠে প্রবেশের সুযোগ দেওয়া হবে। আর স্বাস্থ্যবিধি মানতে হবে কঠোরভাবে। তবে টুর্নামেন্টের শেষের দিকে গিয়ে দর্শক সংখ্যা বাড়বে।

করোনার কারণে লিগপর্বের ম্যাচগুলো চারটি ভেন্যুতে সীমাবদ্ধ থাকবে। তার মধ্যে মুম্বাইর তিনটি ভেন্যু ও পুনের একটি। লিগপর্বে এবার ৭০টি ম্যাচ হবে। অবশ্য প্লে-অফ ও ফাইনালের সূচি এখনো চূড়ান্ত করা হয়নি।

২৫ শতাংশের হিসেবে আজ ওয়াংখেড়ে স্টেডিয়ামে বসে চেন্নাই ও কলকাতার ম্যাচ দেখার সুযোগ পাবেন হাজার দশেক দর্শক।

ওয়াংখেড়ের পিচ সবসময়ই ব্যাটিংবান্ধব। ট্র্যাকে বাউন্স থাকবে। যা ব্যাটসম্যানদের সুবিধা দেবে। তবে ডিউ ফ্যাক্টর থাকায় যে দল টস জিতবে তারাই ফিল্ডিং নিতে চাইবে। ওয়াংখেড়ের আউটফিল্ড থাকবে সুপারফাস্ট। তাতে আশা করা যায় উদ্বোধনী ম্যাচেই বড় স্কোর দেখতে পাবেন দর্শকরা।

চেন্নাই সুপার কিংসের দীপক চাহার শুধু আজকের ম্যাচে নয়, আইপিএলে লম্বা সময়ের জন্য থাকতে পারবেন না। তিনি ইনজুরিতে আছেন। এছাড়াও প্রথম ম্যাচে ডোয়াইন প্রিটোরিয়াস ও মঈন আলীকে পাবে না।

এদিকে কলকাতা নাইট রাইডার্স প্যাট কামিন্স ও অ্যারন ফিঞ্চকে প্রথম পাঁচ ম্যাচে পাবে না। তারা জাতীয় দলের সঙ্গে পাকিস্তান সফরে আছেন।

এবার চেন্নাই ও কলকাতা যে দল গড়েছে তাতে বলা যায় ধারাবাহিক চেন্নাইর সঙ্গে আনপ্রেডিক্টেবল কলকাতার লড়াই হবে।

রোববার (২৭ মার্চ) মুস্তাফিজুর রহমানের দিল্লি ক্যাপিটালস খেলবে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৬ মার্চ

Back to top button