ক্রিকেট

আইপিএলের দশ দলের অধিনায়ক কারা?

মুম্বাই, ২৬ মার্চ – আজ থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের ১৫তম আসরের খেলা। বাংলাদেশ সময় রাত ৮টায় মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে লড়বে গত আসরের দুই ফাইনালিস্ট চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্স।

এ দুই দলেই রয়েছেন দুজন নতুন অধিনায়ক। তারা হলে শ্রেয়াস আইয়ার ও রবিন্দ্র জাদেজা। শুধু চেন্নাই-কলকাতা নয়, আইপিএলের বেশ কয়েকটি দলেই এবার দেখা যাবে নতুন নেতৃত্ব। পাশাপাশি প্রথমবারের মতো আইপিএলে অধিনায়কত্ব করবেন তিনজন।

একনজরে দেখে নেওয়া যাক দশ দলের এবারের আইপিএলে কোন দলের অধিনায়ক কে?

পাঞ্জাব কিংস – মায়াঙ্ক আগারওয়াল
এবারের আইপিএলে অধিনায়কত্বের অভিষেক হচ্ছে মায়াঙ্ক আগারওয়ালের। পাঞ্জাব কিংসের অধিনায়ক হিসেবে লোকেশ রাহুলের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি। রাহুল এখন চলে গেছেন লখনৌ সুপার জায়ান্টসে।

মুম্বাই ইন্ডিয়ান্স – রোহিত শর্মা
টানা দশমবারের মতো মুম্বাইয়ের অধিনায়কত্ব করতে চলেছেন রোহিত শর্মা। তার অধীনে টুর্নামেন্টের ইতিহাসের সর্বোচ্চ পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে মুম্বাই। এর মধ্যে ২০১৯ ও ২০২০ সালের আসরে ব্যাক টু ব্যাক চ্যাম্পিয়ন তারা।

সানরাইজার্স হায়দরাবাদ – কেইন উইলিয়ামসন
আরও একবার কেইন উইলিয়ামসনের কাঁধেই থাকছে হায়দরাবাদের দায়িত্ব। এবারের আইপিএলের মেগা নিলামের আগেই ১৪ কোটি রুপিতে উইলিয়ামসনকে রিটেইন করে রেখেছিল হায়দরাবাদ। বিশ্বব্যাপী অধিনায়কত্বের অনেক অভিজ্ঞতা রয়েছে তার। শেষ আসরেও হায়দরাবাদের অধিনায়ক ছিলেন উইলিয়ামসন।

লখনৌ সুপার জায়ান্ট – লোকেশ রাহুল
গত কয়েক আসর ধরে পাঞ্জাব কিংসের অধিনায়কত্ব করার পর এবার নতুন শিবিরে যোগ দিয়েছেন লোকেশ রাহুল। তার কাছেই থাকছে এবারের আসরে প্রথমবারের মতো আইপিএল খেলতে আসা লখনৌয়ের অধিনায়কত্ব।

চেন্নাই সুপার কিংস – রবিন্দ্র জাদেজা
আইপিএলের ১৪ আসর পর, ১৫তম আসরে অবশেষে অধিনায়ক বদলালো চেন্নাই সুপার কিংস। ভবিষ্যতের কথা চিন্তা করে দায়িত্ব ছেড়ে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। তার জায়গায় চেন্নাইয়ের দায়িত্ব নিচ্ছেন তারকা অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা।

গুজরাট টাইটান্স – হার্দিক পান্ডিয়া
মায়াঙ্ক আগারওয়ালের মতো আইপিএলে অধিনায়কত্বের অভিষেক হতে চলেছে হার্দিক পান্ডিয়ানও। আইপিএলের দুই নতুন দলের একটি গুজরাট টাইটান্সকে নেতৃত্ব দেবেন তিনি। নিলামের আগে অটো চয়েজ থেকে হার্দিককে দলে নিয়েছে গুজরাট।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু – ফাফ ডু প্লেসি
বিশ্বব্যাপী অধিনায়কত্ব করার অনেক অভিজ্ঞতা থাকলেও, কখনও আইপিএলে নেতৃত্ব দিতে পারেননি দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসি। অবশেষে এবারের আসরে প্রথমবারের মতো অধিনায়কত্ব করবেন তিনি। বিরাট কোহলি দায়িত্ব ছাড়ার পর ডু প্লেসিকেই বেছে নিয়েছে ব্যাঙ্গালুরু।

কলকাতা নাইট রাইডার্স – শ্রেয়াস আইয়ার
এবারের আসরে কলকাতার নতুন অধিনায়ক শ্রেয়াস আইয়ার। সাবেক অধিনায়ক ইয়ন মরগ্যানকে ছেড়ে দিয়েছে দলটি। অন্যদিকে শ্রেয়াসও থাকতে পারেননি তার সাবেক দল দিল্লি ক্যাপিট্যালসে। তাই এবার তার সামনে অনেক কিছুই প্রমাণের রয়েছে।

দিল্লি ক্যাপিট্যালস – রিশাভ পান্ত
২০২১ সালের আসরে দারুণ খেলার পর আরও একবার দিল্লি ক্যাপিট্যালসের অধিনায়কত্ব করবেন রিশাভ পান্ত। তার অধীনে গত আসরের প্লে অফে খেলেছে দিল্লি। এবার তাদের আশা থাকবে প্রথমবারের মতো শিরোপা জেতার।

রাজস্থান রয়্যালস – সানজু স্যামসন
২০০৮ সালে প্রথম আসরের পর আর আইপিএলের শিরোপা জিততে পারেনি রাজস্থান রয়্যালস। গত আসরে মাত্র ৬ জয় নিয়ে আট দলের মধ্যে হয়েছিল সপ্তম। তবু সানজু স্যামসনকেই নেতৃত্বভার দিয়েছে দলটি।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ২৬ মার্চ

Back to top button