ইউরোপ

রাশিয়ান মুদ্রায় গ্যাস বিক্রির ঘোষণা প্রত্যাখ্যান ম্যাক্রোঁর

প্যারিস, ২৬ মার্চ – পশ্চিমাদের কাছে রাশিয়ান মুদ্রা রুবলে গ্যাস বিক্রি করা হবে বলে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে ঘোষণা দিয়েছিলেন তা প্রত্যাখ্যান করেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেছেন, রাশিয়ার গ্যাস রুবলে কেনার কোনো যৌক্তিকতা নেই।

সম্প্রতি মন্ত্রীদের সঙ্গে এক বৈঠকে রুশ প্রেসিডেন্ট পুতিন পশ্চিমাদের গ্যাস কেনার বিষয়ে এমন ঘোষণা দেন। তবে ইউক্রেন আগ্রাসনের পর রাশিয়ার ওপর গ্যাসের নির্ভরতা কমাতে ভিন্ন পথে হাঁটছে ইউরোপ।

ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট বলেন, সবকিছুই স্পষ্ট। ইউরোপের অঞ্চলে ইউরো দিয়েই লেনদেন হবে। আজকে নতুন করে অন্য কোনো দাবি পূরণ সম্ভব নয়।

ইউক্রেন আগ্রাসনের পর রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ তাদের মিত্ররা। কেন্দ্রীয় ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় এরই মধ্যে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে দেশটি। ডলারের বিপরীতে কমেছে রুবলের দর। এমন পরিস্থিতিতে পুতিনের পক্ষ থেকে গ্যাস রুবলে বিক্রির ঘোষণা দেওয়া হয়।

জানা গেছে, ইউরোপের ৪০ শতাংশ গ্যাস আসে রাশিয়া থেকে। ফলে পুতিনের ঘোষণার পরই জ্বালানির বাজারে প্রভাব পড়ে।

এদিকে, গ্লোবাল পেমেন্ট সিস্টেম সুইফট থেকে রাশিয়া বাদ পড়ায় দেশটির সঙ্গে বাণিজ্যিক লেনদেনের বিকল্প পথ খুঁজছে ভারত। মার্কিন ডলার বাদ দিয়ে রুপি-রুবল ট্রানজেকশনের সেই বিকল্প ব্যবস্থার ঘোষণা আসতে পারে আগামী সপ্তাহেই। ভারতীয় রপ্তানিকারকদের একটি সংগঠনের বরাতে বুধবার (২৩ মার্চ) এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (এফআইইও) সভাপতি এ শক্তিভেল জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে ভারতের লেনদেন অব্যাহত রাখতে রুপি-রুবল বাণিজ্য ব্যবস্থা ঘোষণা হতে পারে শিগগির।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৬ মার্চ

Back to top button