ইউরোপ

পুতিনের নতুন আইন

মস্কো, ২৬ মার্চ – ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের এক মাস পার হয়েছে। এখনো যুদ্ধ পরিস্থিতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নিয়ন্ত্রণে নেই। ফলে নিজ দেশেও বেকায়দায় পুতিন সরকার। স্থানীয় সময় শুক্রবার (২৫ মার্চ) নতুন একটি আইনে সই করলেন প্রেসিডেন্ট পুতিন।

আনুষ্ঠানিকভাবে অনুমোদন পাওয়া ওই আইনে রয়েছে, কোনো ব্যক্তি বিদেশে থাকা কোনো রুশ কর্মকর্তার বিরুদ্ধে ‘‘ভুয়া খবর’’ ছড়ানোর অভিযোগে দোষী সাব্যস্ত হলে ১৫ বছরের জেল হতে পারে তার।

রাশিয়ার বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের বরাত দিয়ে বিবিসির খবরে একজন জ্যেষ্ঠ আইনপ্রণেতাকে উদ্ধৃত করে বলা হয়েছে বিদেশে রাশিয়ান দূতাবাস ও সংস্থাগুলো সম্পর্কে মিথ্যা তথ্য প্রচার করা থেকে লোকদের আটকাতে আইনটির প্রয়োজন ছিল।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা এক মাস ধরে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। এরই মধ্যে কয়েকশ মানুষ হতাহতের খবর পাওয়া গেছে দেশটিতে। ইউক্রেন ছেড়ে পালিয়েছেন প্রায় ৩০ লাখ মানুষ। যুক্তরাষ্ট্র একের পর এক নিষেধাজ্ঞা দিলেও থামতে নারাজ পুতিন সরকার।

এদিকে, যুদ্ধের পাশাপাশি নিজ দেশেও নানা সংকটের সম্মুখীন পুতিন সরকার। ইউক্রেন আগ্রাসনের কারণে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের নিষেধাজ্ঞার কবলে পড়ে দেশটিতে সব ধরনের পণ্যের দাম বেড়ে গেছে। অস্বস্তিতে পড়েছেন সাধারণ দেশটির মানুষ।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৬ মার্চ

Back to top button