জাতীয়

জাতীয় জীবন থেকে আজও অন্ধকার দূর হয়নি: মির্জা ফখরুল

ঢাকা, ২৬ মার্চ – বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, স্বাধীনতার অর্ধ শতাব্দি পার হলেও জাতীয় জীবন থেকে অন্ধকার দূর হয়নি। চারিদিকে এক দম বন্ধ করা পরিস্থিতি বিরাজ করছে।

তিনি বলেন, স্বাধীনতা, সার্বভৌমত্ব সুরক্ষা ও গণতন্ত্রের পুনরুজ্জীবন ঘটাতে জাতীয়তাবাদী গণতান্ত্রিক শক্তির এ মুহূর্তে গড়ে তুলতে হবে ইস্পাত কঠিন ঐক্য।

শনিবার (২৬ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বাণীতে তিনি এসব কথা বলেন।

বাণীতে জাতির গৌরবোজ্জ্বল এ দিনে সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান মির্জা ফখরুল।

বিএনপি মহাসচিব বলেন, ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আমাদের এক গৌরবোজ্জ্বল মহিমান্বিত দিন। এ বছর আমরা মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছি। সুবর্ণজয়ন্তীর এই ক্ষণে আমি দেশবাসী ও প্রবাসী বাংলাদশিসহ সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। কামনা করি তাদের সুখ, শান্তি ও সমৃদ্ধি।

বাণীতে তিনি মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখা সব জাতীয় নেতার প্রতি গভীর শ্রদ্ধা জানান। একইসঙ্গে সশ্রদ্ধ চিত্তে স্মরণ করেন একাত্তরের রণাঙ্গণে জীবন উৎসর্গকারী শহীদদের।

মির্জা ফখরুল ইসলাম আরও বলেন, আজ রক্তধারায় স্নাত মহিমান্বিত আমাদের স্বাধীনতা। কথা ছিল একটি পতাকা পেলে দেশের মানুষ সুখে-শান্তিতে থাকবে। কিন্তু দেশের মানুষ সেই সুখ-শান্তি পায়নি। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিপন্ন করার জন্য আজও দেশি-বিদেশি চক্রান্তকারীরা নানামুখী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। বহুদলীয় গণতন্ত্রের যে যাত্রা শুরু হয়েছিল শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাত ধরে, তা বারবার বিপন্ন করতে চেষ্টা করেছে চক্রান্তকারীরা। কিন্তু আপসহীন নেত্রী খালেদা জিয়া বিপন্ন গণতন্ত্রকে বারবার জীবনের ঝুঁকি নিয়ে উদ্ধার করেছেন। অথচ সেই গণতন্ত্র এখন লাশে পরিণত হয়েছে কর্তৃত্ববাদী শাসনে।

তিনি বলেন, ‘গণতন্ত্রের মা’ খালেদা জিয়াকে বন্দি করায় দেশের গণতন্ত্রই আজ বন্দি। স্বাধীনতার সব অর্জনকে মুছে দিয়ে অমানবিক দুঃশাসন টিকিয়ে রাখতে জনগণকে কণ্ঠরুদ্ধ করার জন্য নানা কালাকানুন, গুম, অপহরণ, বিচারবহির্ভূত হত্যার অমানবিক নিষ্ঠুরতার সীমাহীন আবর্তের মধ্যে দেশকে ঠেলে দেওয়া হয়েছে। সুষ্ঠু নির্বাচনকে চিরদিনের জন্য নির্বাসিত করার মাধ্যমে জনগণকে চূড়ান্তভাবে ক্ষমতাহীন করা হয়েছে।

ফ্যাসিবাদের চরম উত্থানে দেশবাসী ভয় ও আতঙ্কে দিনাতিপাত করছে বলেও বাণীতে মন্তব্য করেন বিএনপি মহাসচিব।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৬ মার্চ

Back to top button