রাজশাহী

জমিতে পানি না পেয়ে ২ কৃষকের বিষপান!

রাজশাহী, ২৪ মার্চ – রাজশাহীর গোদাগাড়ীতে ধানের জমিতে পানি না পেয়ে প্রতিবাদে দুই আদিবাসী (সাঁওতাল) কৃষক বিষপান করেছেন। তাদের মধ্যে অভিনাথ মার্ডি নামে একজনের মৃত্যু হয়েছে। বুধবার রাতে গোদাগাড়ীর ঈশ্বরীপুর এলাকায় এ ঘটনা ঘটে।

এ ঘটনার পর বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের গভীর নলকূপের অপারেটর পালিয়ে গেছেন। এলাকায় এ নিয়ে আদিবাসী (সাঁওতাল) সম্প্রদায়ের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে বলে জানা গেছে।

বিষপানে নিহত অভিনাথ মার্ডি (৩০) উপজেলার দেওপাড়া ইউনিয়নের নবাইবটতলা নিমঘুটু এলাকার বাবু চাঁদ মার্ডির ছেলে। একই সঙ্গে বিষপান করে গুরুতর অসুস্থ তার চাচাতো ভাই রবি মার্ডিকে (৩২) রামেক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, কয়েক দিন ধরে ধরনা দিয়েও জমিতে পানি না পেয়ে আবার বুধবার সন্ধ্যার পর অভিনাথ মার্ডি ও তার চাচাতো ভাই রবি মার্ডি বিএমডিএর অপারেটরের কাছে যান। ধানের জমিতে পানি দেওয়ার পরে পোকা মারার বিষ প্রয়োগ করবেন বলে ওই অপারেটরকে জানান তারা।

প্রতিউত্তরে অপারেটর বলেন, ‘পানি দিতে পারব না। তোরা নিজেরাই সেই বিষ খেয়ে নে।’ এই কথা শোনার পরে এর প্রতিবাদে দুই ভাই সেখানেই বিষপান করে আত্মহত্যার চেষ্টা করেন।’

এর পর স্থানীয়রা দুজনকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা অভিনাথ মার্ডিকে মৃত্যু ঘোষণা করেন। গুরুতর অবস্থায় রবি মার্ডিকে হাসপাতালে ভর্তি করা হয়।

গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম জানান, এই ঘটনা শোনার পরে পুলিশ পাঠানো হয়েছে। তবে অপারেটরকে পাওয়া যায়নি। বিষয়টি নিয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।

সূত্র: সমকাল
এম ইউ/২৪ মার্চ ২০২২

Back to top button