সম্পর্ক

সঙ্গীর কাছে আপনার গুরুত্ব কতটুকু?

মানুষের মধ্যে সবচেয়ে অপ্রতিরোধ্য হচ্ছে হৃদয়। কে কখন কোথায় কাকে ভালোবেসে ফেলে সেটা হৃদয়রাজও হয়তো জানেনা। মানুষ বুঝতে পারেনা কীভাবে পরষ্পরকে ভালবেসে দু’জন কাছাকাছি চলে আসে। গড়ে ওঠে প্রেমের সম্পর্ক। কিন্তু এত মধুর সম্পর্কে আবার দু’জনের ভালবাসার তারতম্যও দেখা যায়। একজন হয়তো অন্যজনের জন্য পারলে জীবনটাই দিয়ে দেন। কিন্তু অন্যজনকে তেমন দেখা যায় না। সে হয়তো ভালোবাসার বিপুল স্রোতে ভেসে যাননা। তীড়ে দাঁড়িয়ে শুধু নিজের অস্তিত্ব জানান দিয়ে যান। এমন পরিস্থিতিতে যিনি সব আবেগকে পুঁজি করে ভালবেসে গেলেন তার ক্ষেত্রে অস্তিত্ব সংকট হতে পারে। এই রকমটা তখনই ঘটে যখন আপনার সঙ্গীর প্রথম পছন্দ আপনি নন। আপনার আগেও কেউ ছিল।

তাই আপনার সঙ্গীর বিশেষ কয়েকটি লক্ষণের দিকে খেয়াল রেখে চলবেন। এতে সহজেই বুঝে যেতে পারবেন সঙ্গীর মনের কথা।

কোনো পরিকল্পনা করতে নারাজ

সিনেমা বা রেস্তঁরায় খেতে যাওয়া হোক, নিদেনপক্ষে দেখা সাক্ষাৎ করার ক্ষেত্রেও কি আগে থেকে পরিকল্পনা করতে নারাজ সঙ্গী? তাহলে ধরে নেবেন, তার অন্য কোনো পরিকল্পনা আছে, যার গুরুত্ব আপনার চেয়ে বেশি। সেই পরিকল্পনাটির ওপর নির্ভর করছে আপনার সঙ্গে সময় কাটানোর বিষয়টি।

প্রয়োজন ছাড়া কথা না বলা

ভালবাসলেই প্রতিটি ক্ষণ কাছাকাছি থাকতে হবে বা সারাক্ষণ কথা বলতে হবে এর কোনো মানে নেই। কথঅ ঠিক। কিন্তু প্রয়োজন ছাড়া কথা না বলা-সেটাও কিন্তু ভালো লক্ষণ নয়। এরকম হলে বুঝবেন, সঙ্গী ব্যস্ততার অজুহাতে এড়িয়ে যাচ্ছেন। অথচ নেটমাধ্যমে সব সময় সক্রিয় আছেন তিনি। সেক্ষেত্রে ধরে নিতে হবে আপনার চেয়েও গুরুত্বপূর্ণ কেউ আছে তার।

কোনও পরিকল্পনা ঘন ঘন বাতিল করে দিলে

অনেকদিন পর দু’জনে একসঙ্গে কোথাও বেড়াবেন বলে আশা করে আছেন। কিন্তু বিধি বাম। শেষ মুহূর্তে দেখা গেল, একটা কাজ পড়ে গেছে-ে এই বলে সেই পরিকল্পনা বাতিল করে দিলেন আপনার সঙ্গী । এর থেকে বোঝা যায়, যে কাজই থাকুক সেটি আপনার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তবে হতে পারে আসলেই এটা কোনো জরুরি কাজ, তাই সঙ্গত কারণেই পরিকল্পনাটি বাতিল করেছেন।

একসঙ্গে কাটনো মুহূর্তগুলো মনে না রাখা

ভালোবাসার কালে দু’জনের একসঙ্গে কত সুন্দর মুহূর্ত কাটিয়েছেন। সব মনে রেখেছেন আপনি। কিন্তু আপনার সঙ্গী? কিছুই মনে রাখেননি। এটা এমনও হতে পারে, কাটানো মুহূর্তগুলো আপনার কাছে হয়তো সোনালি সময়, কিন্তু আপনার সঙ্গীর কাছে শুধু তামাটে।

এম ইউ

Back to top button