মিডিয়া

ইউক্রেনে রাশিয়ার হামলায় এ পর্যন্ত ৬ সাংবাদিক নিহত: পিইসি

কিয়েভ, ২০ মার্চ – ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ছয় সাংবাদিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও আটজন। সুইজারল্যান্ডভিত্তিক সংগঠন প্রেস এমব্লাম ক্যাম্পেইন (পিইসি) শনিবার এ তথ্য জানিয়েছে।

এই যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনে অন্তত তিন হাজার বিদেশি সাংবাদিক কাজ করছেন বলেও জানিয়েছে প্রেস এমব্লাম। এরমধ্য থেকে দুইজনকে অপহরণ করেছে রুশ বাহিনী। এছাড়া রাশিয়ার হ্যাকাররা ইউক্রেনের মিডিয়ার ওয়েবসাইটে আক্রমণ করেছে। খবর আলজাজিরার

পিইসি বলছে, কিয়েভের নিকটবর্তী ইরপিন শহরে যুদ্ধের সংবাদ সংগ্রহের সময় তিনজন সাংবাদিক নিহত হয়েছেন।

সাংবাদিকদের কেউ রকেট হামলার ছড়িয়ে পড়া অংশের আঘাতে আহত হয়েছেন, আবার কেউ গুলিতে আহত হয়েছেন।

কয়েক দিন আগে ইউক্রেনের রাজধানী কিয়েভের উপকণ্ঠে হামলায় যুক্তরাষ্ট্রের সম্প্রচারমাধ্যম ফক্স নিউজের ক্যামেরাম্যান পিয়েরে জাকর্জেভস্কি নিহত হন বলে জানায় বিবিসি। একই ঘটনায় তার সহকর্মী বেঞ্জামিন হল আহত হন।

এর আগে ইরপিনে গুলিবিদ্ধ হয়ে নিউইয়র্ক টাইমসের সাংবাদিক ব্রেন্ট রেনড (৫২) নিহত হন। ইরপিন শহরের কাছে একটি গাড়ি লক্ষ্য করে রুশ বাহিনী গুলিবর্ষণ করলে তিনি গুলিবিদ্ধ হন। ব্রেন্ট যুক্তরাষ্ট্রের পিবডি পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক ছিলেন।

দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস বলছে, হামলায় ব্রেন্টের সঙ্গে হুয়ান আরেডন্ডো নামে একজন মার্কিন ফটো সাংবাদিক আহত হয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। বিমান ও ক্ষেপণাস্ত্র হামলার পাশাপাশি দক্ষিণ, পূর্ব ও উত্তর, তিন দিক থেকে ইউক্রেনে ঢুকে পড়ে রুশ বাহিনী। বর্তমানে দক্ষিণ ও পূর্বাঞ্চলের পাশাপাশি রাজধানী কিয়েভ ঘিরে ব্যাপক লড়াই হচ্ছে।

এম ইউ/২০ মার্চ ২০২২

Back to top button